শিক্ষার্থীদের জীবন সম্পর্কে ধারণা থাকতে হবেঃ প্রফেসর ড. সেলিম তোহা

0
541
খবর ৭১ঃ  ইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেছেন, শিক্ষার্থীদের জীবন সম্পর্কে ধারণা থাকতে হবে। হতাশাগ্রস্থ হয়ে কোন অবস্থাতেই জীবনকে নিঃশ্বেস করা যাবে না। তাদের থাকতে হবে উচ্চ লক্ষ্য। যদি লক্ষ্য ভাল হয় তাহলে তারা একদিন জীবনে প্রতিষ্ঠিত হবেই। তিনি বলেন, পৃথিবীতে প্রতিষ্ঠিত মানুষদের জীবনীতে দেখা যায়, অধিকাংশ মানুষ অতি সাধারণ পরিবার বা সাধারণ কর্ম থেকে উঠে এসেছেন। তিনি বলেন, জীবনে প্রতিষ্ঠিত হতে গেলে বাঁধা-বিপত্তি আসবেই। সেটা মোকাবেলা করার সাহস ও শক্তি অর্জন করতে হবে। তিনি বলেন, মানুুষ মনে যা কল্পনা করে সেটা সে অর্জন করতে পারে। তিনি বলেন, প্রতিটি মানুষের জীবনেই সুখ-দুঃখ, ভাল-মন্দ আছে। আমরা যদি প্রতিকুলতাকে উপযুক্ত দৃষ্টি ভঙ্গি নিয়ে অতিক্রম করতে পারি তাহলে শক্তির বৃদ্ধি ঘটবে। তিনি বলেন, সমস্যার সম্মুখিন হলে আমরা হতাশ হয়ে পরি, কিন্তু ভাবতে হবে বিজয়ীদের মনবল কখনো নষ্ট হয় না। আর এ মনবল নষ্ট না হওয়ার জন্য আমাদের অনুশীলন করতে হবে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, পরাজয়কে মেনে নিলেই তুমি পরাজিত। মনে যদি তোমার সাহস না থাকে, তাহলে তুমি জিতার আশা করবে না। যদি মনে দ্বিধা থাকে তুমি পারবে কিনা, তাহলে মনে রেখ তুমি হেরেই যাবে। যদি ভাব অন্যের তুলনায় তোমার কাজেরমান নিচু তাহলে তুমি নিচেই থাকবে। যদি তুমি উপরে উঠতে চাও তাহলে নিজের মনে সংশয় রেখ না। কারন সংশয় থাকলে প্রত্যাশা পূরণ হয় না। জীবন যুদ্ধে সব সময় বলবান ও দ্রুতগামীরা জিতে না। যে আত্মবিশ্বাসে অটুট আজ হোক, কাল হোক সে জিতবেই। আমি মনেকরি আমার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আত্মবিশ্বাসে অটুট। তারা আজ হোক, কাল হোক জিতবেই।
আজ মঙ্গলবার দুপুরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের পরমাণু বিজ্ঞানী ড. এম ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবন সেমিনার কক্ষে, ইন্টারনেশন্যাল ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারস স্টুডেন্ট ব্রঞ্চ’র আয়োজেন, বিশ্ববিদ্যালয় ছাত্র জীবন ও পরিবেশ বিষয়ক সচেতনতামুলক  সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় প্রফেসর ড. সেলিম তোহা এসব কথা বলেন।
ইন্টারনেশন্যাল ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারস স্টুডেন্ট ব্রঞ্চ’র সভাপতি মোঃ কামরুজ্জামান টিপুর সভাপতিত্বে সেমিনারে প্রধান আলোচক ছিলেন ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন। সাফায়েত শাহরিয়ার সাক্ষ্যর ও নাবিলা আফ্রিদা রহমানের পরিচালনায় সেমিনারে বক্তব্য রাখেন ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর ড. তপন কুমার জোদ্দার, সহযোগী অধ্যাপক ড. মুহাঃ শরিফুল ইসলাম, সহকারী অধ্যাপক মোঃ জাসিম উদ্দিন এবং ন্যাশটেক কমিউনিকেশ লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর ইফতিখারুল ইসলাম শিমুল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here