স্থানীয় সরকার প্রতিনিধিরা পদে থেকে নির্বাচনে অংশ নিতে পারছেন না:ইসি

0
247

খবর৭১:স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জনপ্রতিনিধিরা স্বপদে থেকে সংসদ নির্বাচনে অংশ নিতে পারছেন না। প্রার্থী হতে হলে তাদের ওই পদ থেকে পদত্যাগ করতে হবে।

শনিবার (২৪ নভেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) সভায় বিষয়টির আইনি পর্যালোচনায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

শিগগির এ সংক্রান্ত পরিপত্র জারি করা হবে বলে ইসি কর্মকর্তারা জানিয়েছেন।

ইসির নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, আদালতের পর্যবেক্ষণে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদকে ‘লাভজনক’ বলা হয়েছে। সেক্ষেত্রে ওই পদে বহাল থেকে সংসদ নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ নেই। একইসঙ্গে স্থানীয় জনপ্রতিনিধি হিসেবে পৌরসভার মেয়র ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিষয়েও একই ধরনের নির্দেশনা থাকবে।

সিটি করপোরেশনের মেয়র পদটি ‘লাভজনক’ বিবেচিত হওয়ায় ইতোমধ্যে তাদের পদত্যাগ করে জাতীয় নির্বাচনে অংশ নিতে হয়।

গণপ্রতিনিধিত্ব আদেশের ১২ অনুচ্ছেদে প্রার্থীর অযোগ্যতায় বলা হয়েছে- (গ) প্রজাতন্ত্রের বা কোনো সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের কোনো লাভজনক পদে অধিষ্ঠিত থাকলে তিনি প্রার্থী হতে পরবেন না। উল্লেখ্য যে ‘লাভজনক পদ’ (office of profit) অর্থ প্রজাতন্ত্র কিংবা সরকারি সংবিধিবদ্ধ কর্তৃপক্ষ কিংবা সরকারের ৫০% এর অধিক অংশীদারিত্ব সম্পন্ন কোম্পানিতে সার্বক্ষণিকভাবে নিয়োজিত কোনো পদ বা অবস্থান।

গত ১৯ নভেম্বর স্থানীয় সরকারের উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা পদত্যাগ না করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন কি না-এ বিষয়ে জরুরি ভিত্তিতে নির্দেশনা জারি করতে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দেয় বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট।

এতে সই করেন বিএনপির মহাসচিব ও ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

চিঠিতে বলা হয়, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন ফরম জমা দেয়ার আগে উপজেলা পরিষদ, পৌরসভার মেয়র ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পদত্যাগ করতে হবে কি না, সেটির বিষয়ে কোনো সুনির্দিষ্ট নির্দেশনা পাওয়া যাচ্ছে না। ফলে এ বিষয়ে অনেকের মাঝে বিভ্রান্তি তৈরি হয়েছে।’

এ বিষয়ে জরুরি ভিত্তিতে ইসিকে নির্দেশনা জারি করার অনুরোধ জানায় জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here