বাংলাদেশের নাগরিকত্ব পেলেন বন্ধু জুলিয়ান

0
277

খবর৭১ঃ বাংলাদেশের নাগরিকত্ব পেলেন একাত্তরে পাকিস্তানিদের আক্রমণে ভারতে আশ্রয় নেয়া শরণার্থীদের সহায়তার মাধ্যমে মুক্তিযুদ্ধের বন্ধু হয়ে ওঠা ব্রিটিশ নাগরিক জুলিয়ান ফ্রান্সিস।

একাত্তরে আত্মার বন্ধনে বাংলাদেশকে বেঁধে নেয়ার পর এ দেশেই থিতু হওয়া এই বিদেশি পরিচিতজনদের কাছ থেকে ‘জুলিয়ান ভাই’ সম্বোধন শুনতেই ভালোবাসেন।

বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার প্রত্যাশায় ছিলেন জুলিয়ান, সোমবার তার প্রতীক্ষার অবসান ঘটে প্রধানমন্ত্রীর কাছ থেকে সনদ নেয়ার মধ্য দিয়ে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, গণভবনে এক অনুষ্ঠানে ব্রিটিশ নাগরিক জুলিয়ানের হাতে বাংলাদেশের নাগরিকত্ব সনদ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে বাংলাদেশে অবস্থানকালীন জুলিয়ানের সেবামূলক কাজের প্রশংসা করেন প্রধানমন্ত্রী। জুলিয়ান এ সময় বলেন, এটা আমার জন্য একটি বিরল সম্মান।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা হোসেনসহ আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং মুখ্য সচিব নজিবুর রহমান।

১৯৬৮ সাল থেকে বিহারে অক্সফামের একটি কৃষি উন্নয়ন প্রকল্পে কাজ করতেন ফ্রান্সিস। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে ভারতে শরণার্থী শিবিরে আশ্রয় নেয়া বাংলাদেশিদের জন্য কাজ শুরু করেন তিনি।

মুক্তিযুদ্ধের সময় শরণার্থী শিবিরে কাজের জন্য ২০১২ সালে বিদেশি বন্ধুর সম্মাননা দেয়া হয় জুলিয়ান ফ্রান্সিসকে। বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সমর্থনে এবং পাকিস্তানি যুদ্ধাপরাধীদের বিচার দাবিসহ বিভিন্ন কর্মসূচিতে সক্রিয় জুলিয়ান ফ্রান্সিস এ দেশে বাস করছেন ১৯৯৮ সাল থেকে।

এর আগে গত মার্চ মাসে বাংলাদেশপ্রেমী ব্রিটিশ নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্টকে বাংলাদেশের নাগরিকত্ব দেয়া হয়।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here