মার্কিন প্রেসিডেন্ট আজ ভারত যাচ্ছেন

0
53
মার্কিন প্রেসিডেন্ট আজ ভারত যাচ্ছেন

খবর৭১ঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার ভারত সফরে যাচ্ছেন। তার সফর শুরুর ২৪ ঘণ্টা আগে তাকে স্বাগত জানিয়ে টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রোববার বিকালে মোদি টুইট করেন। ট্রাম্পের দু’দিনের সফর ঘিরে দিল্লি, আগ্রা ও আহমেদাবাদে সাজসাজ রব চলছে।

এ সফরে ট্রাম্প গুজরাটের মোতেরায় বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন করবেন। এদিকে তাকে স্বাগত জানাতে মোতেরায় তৈরি একটি অস্থায়ী গেট ভেঙে পড়েছে। খবর রয়টার্স, এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকার।

গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানির একটি টুইট ভিডিও শেয়ার করে প্রধানমন্ত্রী মোদি লেখেন, ‘তিনি আগামীকাল (সোমবার) আমাদের সঙ্গে থাকবেন, এটা খুবই গৌরবের, আহমেদাবাদে হবে প্রথম অনুষ্ঠান। তাকে স্বাগত জানাতে তৈরি ভারত।’

এর আগে বাহুবলী সিনেমার একটি সম্পাদনা করা ভিডিও শেয়ার করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। সিনেমার মূল চরিত্রের সঙ্গে তার মুখ বসানো হয়েছে। ট্রাম্প লেখেন, ‘ভারতের বন্ধুর সঙ্গে সাক্ষাতের দিকে তাকিয়ে রয়েছি।’

ভারত সফরে আহমেদাবাদের সর্দার প্যাটেল স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এ অনুষ্ঠানকে বিশ্বের সবচেয়ে বড় অনুষ্ঠান বলে মনে করা হচ্ছে। এছাড়া নয়াদিল্লি পৌঁছানোর আগে, তিনি আগ্রায় তাজমহল পরিদর্শনে যাবেন।

জানা গেছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান সোমবার দুপুর ১২টা নাগাদ আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করবে। তাদের স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দিল্লির আইটিসি মৌর্য হোটেলের চাণক্য স্যুটে ট্রাম্প দম্পতি রাত্রিযাপন করবেন। সফরের দ্বিতীয় দিন দিল্লিতে বেশ কয়েকটি অনুষ্ঠানে অংশ নেবেন ট্রাম্প দম্পতি। সকাল ১০টায় রাষ্ট্রপতি ভবনে তাদের স্বাগত জানানো হবে।

স্বাগত জানাবেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বেলা পৌনে ১১টা নাগাদ ট্রাম্প দম্পতি রাজঘাটে যাবেন এবং মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করবেন। বেলা সাড়ে ১১টায় দিল্লির হায়দরাবাদ হাউসে আলোচনায় বসবেন নরেন্দ্র মোদি ও ডোনাল্ড ট্রাম্প।

অন্যদিকে দিল্লির সরকারি স্কুল পর্যবেক্ষণে যাবেন মেলানিয়া ট্রাম্প। বেলা ৩টার দিকে ডোনাল্ড ট্রাম্প মার্কিন দূতাবাসে যাবেন। সেখানে ব্যবসায়ীদের সঙ্গে তিনি বৈঠক করবেন। রাত ৮টায় রাষ্ট্রপতি ভবনে বিশেষ নৈশভোজনের আয়োজন করা হবে ট্রাম্প দম্পতির জন্য। রাত ১০টায় জার্মানির উদ্দেশে বিমানে রওনা দেবেন ডোনাল্ড ও মেলানিয়া ট্রাম্প।

সরকারি সূত্রে জানা গেছে, আবহাওয়া খারাপ হলে মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী বিমান জয়পুর আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। এজন্য মার্কিন নিরাপত্তা কর্মকর্তারা শনিবার জয়পুর বিমানবন্দর পর্যবেক্ষণ করেন।

বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন করবেন ট্রাম্প : ভারত সফরে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন করবেন। গুজরাটের আমেদাবাদে এক লাখ ১০ হাজার মানুষের ধারণ ক্ষমতাসম্পন্ন মোতেরা স্টেডিয়াম তিনি উদ্বোধন করবেন।

সফরের প্রথম দিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একটি রোডশো করার কথা রয়েছে তার। এজন্য সর্দার বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইন্দিরা ব্রিজ পর্যন্ত এলাকার বিভিন্ন জায়গায় ৬-৭ ফুট উঁচু অর্ধকিলোমিটারের দেয়াল তৈরি করা হয়েছে।

ট্রাম্পকে স্বাগত জানাতে তৈরি গেট ভেঙে পড়েছে : গুজরাটের আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানের সব প্রস্তুতি প্রায় শেষ। এ অনুষ্ঠানের পরই বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম হিসেবে মোতেরার উদ্বোধন করবেন ট্রাম্প।

কিন্তু রোববার সকালে হঠাৎ করেই স্টেডিয়ামের ২ নম্বর গেটের সামনে বানানো একটি অস্থায়ী গেট ভেঙে পড়ে। তবে এতে কেউ আহত হয়নি। গেট ভেঙে পড়ার দৃশ্য ক্যামেরাবন্দি হয়। মুহূর্তের মধ্যেই তা ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়।

এ ঘটনার পর অস্বস্তিতে পড়েছেন উদ্যোক্তারা। ইতিমধ্যে এ দুর্ঘটনার কারণ জানতে চাওয়া হয়েছে কেন্দ্রের তরফ থেকে। মার্কিন প্রেসিডেন্ট থাকাকালে যাতে কোনোরকমের অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য আয়োজকদের সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে।

এর জন্য যমুনাতে জল ছাড়া হয়েছে। রাস্তাঘাট পরিষ্কার করে রঙের পোঁচ পড়েছে। যাতে কোনোভাবে কোনো খারাপ জিনিস ট্রাম্পের চোখে না পড়ে। মোতেরার পাশাপাশি সবরমতী আশ্রমে যাবেন ট্রাম্প

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here