মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক গ্রেপ্তার

0
287

খবর৭১:  অর্থ আত্মসাতের অভিযোগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে রাজধানী কুয়ালালামপুর থেকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির সরকারি গণমাধ্যমের বরাত দিয়ে মঙ্গলবার এমন খবর জানিয়েছে মধ্যপ্রাচ্য ভিত্তিক বার্তা সংস্থা আল জাজিরা। মূলতঃ অর্থ আত্মসাৎ এবং ওয়ানএমডিবি কেলেঙ্কারিতে যুক্ত থাকার অভিযোগেই তাকে গ্রেপ্তার করা হয় বলে জানা গেছে।

বুধবার তাকে আদালতে হাজির করে ওয়ানএমডিবি কেলেঙ্কারি ইস্যুতে জিজ্ঞাসাবাদ করা হবে বলে চ্যানেল নিউজ এশিয়াকে জানিয়েছেন নাজিবের পারিবারিক আইনজীবী।

এর আগে মঙ্গলবার রাজাকের সৎ ছেলে এবং হলিউডের প্রযোজক রিজা আজিজকে জিজ্ঞাসাবাদ করে মালয়েশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থা।

প্রসঙ্গত, গত ৯মে অনুষ্ঠিত নির্বাচনে এই ওয়ানএমডিবি কেলেঙ্কারীর কারণেই ভরাডুবি হয় রাজাক নেতৃত্বাধীন জোটের। নাজিবের সময়ে বন্ধ হয়ে যাওয়া মামলাটি ফের সক্রিয় হয় নতুন সরকার ক্ষমতায় আসার পরে।

মার্কিন তদন্তকারীরা জানান, ওয়ানএমডিবি ফান্ড থেকে অর্থ আত্মসাৎ করে নিজের প্রযোজনা প্রতিষ্ঠান রেড গ্রানাইট পিকচার্স ইনকর্পোরেশনের কাজে লাগিয়েছেন রিজা। উল্লেখ্য, এই প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যানারেই নির্মিত হয়েছিল মার্টিন সোরেসে’র পরিচালনা করা বিখ্যাত সিনেমা ‘দ্য ওলফ অব ওয়াল স্ট্রিট’।

বিষয়টি ধামাচাপা দিতে ওয়ানএমডিবি ফান্ডের হাতানো অর্থের প্রাপ্ত লাভ থেকে মার্কিন সরকারকে ৬০ মিলিয়ন ডলার দেয়ার প্রস্তাব দিয়েছিল রেড গ্রানাইট কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here