লোকসভা নির্বাচনে কোন দল কত আসন পেল

0
14

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপির নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ)। তবে একক সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে বিজেপি। এককভাবে সরকার গঠনের জন্য ২৭২টি আসনের প্রয়োজন হলেও ক্ষমতাসীন দলটি পেয়েছে ২৪০টি আসন।

অপরদিকে ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া) জোট পেয়েছে ২৩২টি আসন। অন্যান্য দল মিলে ২০৪টি আসন পেয়েছে। কংগ্রেস এককভাবে পেয়েছে ৯৯টি আসন।

পশ্চিম বাংলায় মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেস ২৯টি আসনে জয়লাভ করেছে।

ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে এসব তথ্য জানা গেছে। বাংলাদেশ সময় রাত সোয়া তিনটা পর্যন্ত ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টি আসনের চূড়ান্ত ফল পাওয়া গেছে।

ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত ফল অনুযায়ী, চূড়ান্ত ফলাফলে এখন পর্যন্ত ২৪০টিতে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। দ্বিতীয় সর্বোচ্চ ৯৯টি আসনে জিতেছে কংগ্রেস।

এছাড়া সমাজবাদী পার্টি (এসপি) ৩৭টি, তৃণমূল কংগ্রেস ২৯টি, দ্রাবিড় মুনেত্র কাজগম ২২টি, তেলেগু দেসাম পার্টি (টিডিপি) ১৬টি, জনতা দল (ইউনাইটেড) ১২টি, শিবসেনা (উদ্ধব) ১০টি, শিবসেনা (শিন্ডে) সাতটি, এনসিপি (শরদ) ছয়টি, এলজেপি ৫টি, ওয়াইএসআরসিপি চারটি, সিপিআইএম চারটি, আরজেডি চারটি, জেএমএম তিনটি, আইইউএমএল তিনটি আসনে জয় পেয়েছে।

জেডিএস, জেকেএন, সিপিআই, আরএলডি, জেএনপি, সিপিআইএমএল, ভিসিকে দুটি করে আসনে জয় পেয়েছে।

এইচএএম (এস), এজিপি, কেসি (এম), আরএসপি, এনসিপি (অজিত), ভিওটিপিপি, জেডপিএম, অকালি দল, আরএলটিপি, এসকেএম, এমডিএমকে, এএসপিকেআর, এআইএমআইএম, ইউপিপিএল, বিজেডি, আপনা দল, এজেএসইউপি, ভারত এপি একটি করে আসনে জয়লাভ করেছে। স্বতন্ত্র প্রার্থী জিতেছে ১০টি আসনে।

গত ১৯ এপ্রিল লোকসভা নির্বাচন শুরু হয়। সাত দফার এই নির্বাচন শেষ হয় ১ জুন। ভোট শেষ হওয়ার পরই শুরু হয় বুথফেরত জরিপের (এক্সিট পোল) ফলাফল প্রকাশ।

প্রতিটি বুথফেরত জরিপ আভাস দেয়, এ নির্বাচনে আবার জিততে চলেছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপির এনডিএ জোট। তবে এসব বুথফেরত জরিপের পূর্বাভাস নাকচ করে কংগ্রেস নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোট।

নরেন্দ্র মোদির দল এবার যে গত দুইবারের মতো পার্লামেন্টের নিম্নকক্ষে একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে তা ইতোমধ্যে নিশ্চিত হয়েছে।

সরকার গঠন করার জন্য বিজেপিকে তার জোট এনডিএর ওপর নির্ভর করতেই হচ্ছে। এদিকে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ‘ইন্ডিয়া’ সরকার গঠনের অন্য দলগুলোর সঙ্গে জোট করা যায় কি না সে বিষয়ে চেষ্টা করছে। এজন্য মোদির জোটসঙ্গী জনতা দল ইউনাইটেড (জেডিইউ) এবং তেলুগু দেশম পার্টিকে (টিডিপি) কাছে টানার চেষ্টা করছেন তারা। বুধবার জোটের বৈঠকও হবে বলে দলটির পক্ষ থেকে জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here