শেষ ধাপের নির্বাচনেও দেখা নেই ভোটারের!

0
11

সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উপজেলা নির্বাচনে ভোটগ্রহণের সব আয়োজন সম্পন্ন করা হলেও ভোটার উপস্থিতি নিয়ে শুরু থেকেই চলছে নানা আলোচনা। কারণ ভোটারের কম উপস্থিতির দিক দিয়ে এই উপজেলা নির্বাচনের সব ধাপই অতীতের সব রেকর্ড ভেঙেছে। এমন অবস্থার মধ্যে অনুষ্ঠিত হচ্ছে চতুর্থ ও শেষ ধাপের ভোটগ্রহণ। কিন্তু ভোটার খরা এবারও কাটেনি।

বুধবার (৫জুন) সকাল ৮টা থেকে শুরু হওয়া নির্বাচনে তৃণমূলের ভোটারদের দেখা মেলেনি। কোথাও কোথায় সকালের দিকে নারী ভোটারদের দেখা গেলেও বেশিরভাগ কেন্দ্র যেন খাঁ খাঁ করছে।

যদিও ভোটার উপস্থিতির দিকে খুব একটা নজর দিতে চায় না নির্বাচন কমিশন (ইসি)। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলো কি না সেদিকে বেশি জোর সংস্থাটির। উল্টো শুরু থেকে ভোটার কম আসার পেছনে ধান কাটার মৌসুম, বিএনপির ভোটে না আসাসহ নানা অজুহাত দেওয়া হয়েছে ইসির পক্ষ থেকে।

অবশ্য বিশ্লেষকরা বলছেন, প্রতিদ্বন্দ্বিতাহীন নির্বাচন ও কমিশনের প্রতি আস্থাহীনতার কারণে ভোটাররা কেন্দ্রে যেতে উৎসাহবোধ করছে না। পাশাপাশি দিনভর ভোটার খরা থাকলেও শেষ বেলায় ইসির পক্ষ থেকে ভোটের হার নিয়ে যে পরিসংখ্যান দেওয়া হচ্ছে তা নিয়ে সন্দেহ দানা বাঁধছে কারও কারও মনে।

বুধবার সকাল আটটায় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে চতুর্থ ও শেষ ধাপে দেশের ৬০টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ কোনো বিরতি ছাড়াই চলবে বিকেল চারটা পর্যন্ত। এই ধাপে চার জেলার ছয়টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে এবং ৫৪টি উপজেলায় ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হচ্ছে।

এই ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মোট এক কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ ভোটার এই ধাপে তাদের প্রতিনিধি বাছাইয়ের সুযোগ পাচ্ছেন।

সকাল থেকে বেশ কিছু কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ভোটগ্রহণের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সক্রিয় দেখা গেলেও ভোটারদের তেমন উপস্থিতি দেখা যায়নি।

সকাল দশটার দিকে ময়মনসিংহ দক্ষিণ জেলার অন্তর্গত গফরগাঁও উপজেলা নির্বাচনে লক্ষণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দেখা যায়, ভোটারদের লাইন তো দূরে থাক, উপস্থিতিও নেই। কিছু সময় পরপর এক দুজন এসে ভোট দিয়ে চলে যাচ্ছেন।

একই উপজেলার বারবাড়ীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাড়ে দশটার দিকে দেখা গেছে পুলিশ ও আনসার সদস্যরা মাঠে দাঁড়িয়ে আছেন। কিন্তু ভোটারদের দেখা নেই।

গফরগাঁওয়ের টাঙ্গাব ইউনিয়নের ছাপিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রেও দেখা গেছে এমন চিত্র।

ময়মনসিংহ দক্ষিণ জেলার পাগলা উপজেলার তললী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বেলা ১১টার দিকের দৃশ্য দেখে বোঝার উপায় নেই এই কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে।

এদিকে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ হচ্ছে। সেখানেও ভোটার উপস্থিতি তেমন একটা নেই। সংশ্লিষ্টরা বলছেন, সকাল থেকে কিছু কিছু কেন্দ্রে নারী ভোটারদের কিছুটা উপস্থিতি দেখা গেলেও পুরুষদের খুব একটা দেখা যায়নি।

এই উপজেলার দক্ষিণ লড়াইরচর বাইতুন্নবী দাখিল মাদরাসা কেন্দ্রে মোট ভোটার ১৮৭১ জন। বেলা ১১ টা পর্যন্ত ভোট পড়েছে ৭২টি।

অন্যদিকে উত্তর আলোনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, মুন্সীরহাট কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ চলছে বলে জানা গেছে। তবে ভোটারদের সরব উপস্থিতি নেই কোথাও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here