শপথ নিলেন নবনির্বাচিত এমপিরা

0
24

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিয়েছেন। বুধবার সোয়া সকাল ১০টার দিকে শেরে বাংলা নগরে জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে এ শপথ অনুষ্ঠিত হয়। নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ বাক্য পাঠ করান জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী। এর মধ্য দিয়ে একাদশ সংসদ বিলুপ্ত এবং দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু হলো।

অনুষ্ঠানের শুরুতেই একাদশ সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী দ্বাদশ সংসদের এমপি হিসেবে নিজের শপথ নেন। এরপর নির্বাচিত ২৯৮ জনের মধ্যে যারা উপস্থিত ছিলেন, তাদের সবাইকে শপথ পড়ান স্পিকার। জাতীয় পার্টি থেকে নির্বাচিত এবং স্বতন্ত্র সংসদ সদস্যসহ অন্যান্য দল থেকে নির্বাচিত সংসদ সদস্যদেরও পর্যায়ক্রমে শপথবাক্য পাঠ করাবেন স্পিকার। বেলা ১১টায় স্বতন্ত্র সংসদ সদস্যরা এবং দুপুর ১২টায় জাতীয় পার্টি ও অন্য দল থেকে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেবেন।

আইন মেনে ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে থেকে দেশের আইনসভার সদস্য হিসেবে দায়িত্ব পালনের শপথ নেন এমপিরা। এ সময় নিজ নিজ নাম উচ্চরণ করে স্পিকারের সঙ্গে সঙ্গে পড়তে থাকেন, সশ্রদ্ধচিত্তে শপথ (বা দৃঢ়ভাবে ঘোষণা) করিতেছি যে, আমি যে কর্তব্যভার গ্রহণ করিতে যাইতেছি, তাহা আইন-অনুযায়ী ও বিশ্বস্ততার সহিত পালন করিব, আমি বাংলাদেশের প্রতি অকৃত্রিম বিশ্বাস ও আনুগত্য পোষণ করিব এবং সংসদ-সদস্যরূপে আমার কর্তব্য পালনকে ব্যক্তিগত স্বার্থের দ্বারা প্রভাবিত হইতে দেব না। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সংসদ সচিব এ কে এম আবদুস সালাম।

দুপুর ১২টায় জাতীয় সংসদ ভবনে আওয়ামী লীগের সংসদীয় দলের প্রথম সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠকে সংসদীয় দলের নেতা নির্বাচন করা হবে।এর আগে মঙ্গলবার ২৯৮ আসনে বিজয়ীদের গেজেট প্রকাশ হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) পরিচালক (জনসংযোগ) মো. শরীফুল আলম। যদিও ঢাকা-৪ আসনে ফল স্থগিতের নির্দেশ দিয়েছেন আদালত। তবে ইসির আইন শাখার কর্মকর্তারা জানিয়েছেন, গেজেট প্রকাশ হওয়া ২৯৮ আসনের মধ্যে ঢাকা-৪ আসনটিও রয়েছে। গেজেট প্রকাশের পর আদালতের আদেশের বিষয়টি তারা জানতে পেরেছেন।

সংবিধানের ১৪৮(৩) অনুচ্ছেদে বলা আছে, নবনির্বাচিত সংসদ সদস্য শপথের পরপরই কার্যভার গ্রহণ করেছেন বলে গণ্য হবে। অন্যদিকে, সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদের শর্তাংশে বলা আছে, আগের সংসদের মেয়াদ পূরণ না হওয়া পর্যন্ত নির্বাচিতরা সংসদ সদস্য হিসেবে কার্যভার গ্রহণ করবেন না। গতকাল স্পিকারের ব্যক্তিগত সচিব কামাল বিল্লাহ সমকালকে জানান, আজ সকাল ১০টায় শপথের সব আয়োজন সম্পন্ন করা হয়েছে।

রোববার ২৯৯ আসনের নির্বাচন অনুষ্ঠিত হলেও ২৯৮ আসনের ফল বেসরকারিভাবে ঘোষণা করে ইসি। এর মধ্যে আওয়ামী লীগ ২২২, জাতীয় পার্টি ১১ এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে নির্বাচিত হয়েছে। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থীরা জেতেন ৬২টি আসনে। নিয়ম অনুযায়ী, গেজেট প্রকাশের পর শপথের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্পিকারের কাছে চিঠি দিয়েছে ইসি সচিবালয়।

বিএনপিহীন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ জয় পায়। ফলে টানা চারবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here