ডলা‌রের দাম বাড়ল

0
84

বাংলাদেশে ডলারের দাম বাড়ানো হয়েছে। এবার রেমিট্যান্স ও রপ্তানি আয়ের ডলারের দাম সমান করা হয়েছে।। রপ্তানি আয়ের ক্ষেত্রে প্রতি ডলারের দাম ১ টাকা বাড়িয়ে ১০৯ টাকা ৫০ পয়সা এবং রেমিট্যান্সের ক্ষেত্রে ৫০ পয়সা বাড়িয়ে প্রতি ডলারের দাম ১০৯ টাকা ৫০ পয়সা করা হয়েছে। আমদানির ক্ষেত্রে ডলারের দাম ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে। ডলারের নতুন দাম ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে এ বৈঠকে উপস্থিত ছিলেন—বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. আফজাল করিম, এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক।

ব্যাংকাররা জানিয়েছেন, অনেক দিন ধ‌রে রপ্তানি আয় ও রেমিট্যান্সের ডলারের দাম এক করার চেষ্টা চল‌ছিল। এখন এটা কার্যকর হ‌বে। শুক্রবার থে‌কে প্রবাসী আয় ও রপ্তানি বিল নগদায়নে ডলার রে‌টে কো‌নো পার্থক্য থাক‌বে না। প্রতি ডলারের রেট হ‌বে ১০৯ টাকা ৫০ পয়সা। এতে রপ্তানিকারকরা আরও উৎসাহী হবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here