আবারও বাড়ল ডলারের দাম

0
75

খবর ৭১: পাশাপাশি বেড়েছে প্রবাসী আয় ও আমাদানি নিষ্পত্তিতে ডলারের দামও। সোমবার (৩১ জুলাই) ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বাফেদা মহাসচিব আবুল হাশেম বিষয়টি নিশ্চিত জানান, নতুন করে রফতানি আয়ে ডলারের দাম ১ টাকা বাড়ানো হয়েছে। এতে এখন থেকে রফতানি আয়ে ডলারের দাম হবে ১০৮ টাকা ৫০ পয়সা, যা এতদিন ছিল ১০৭ টাকা ৫০ পয়সা।
এছাড়া প্রবাসী আয় ও আমাদানি নিষ্পত্তিতে ডলারের দামও বেড়েছে বলে জানিয়েছে বাফেদা। রেমিট্যান্সের ক্ষেত্রে ডলারের দাম ৫০ পয়সা বাড়িয়ে ১০৯ টাকা করা হয়েছে। আর আমদানি নিষ্পত্তিতেও ডলারের দাম ৫০ পয়সা বাড়িয়ে ১০৯ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এর আগে সবশেষ গত মাসের ২৬ জুন ডলারের দাম বাড়ানো হয়েছিল। যা ২ জুলাই থেকে কার্যকর করা হয়। সেসময় রফতানি আয়ে ডলারের দাম ৫০ পয়সা বাড়িয়ে ১০৭ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছিল। তবে অপরিবর্তিত ছিল প্রবাসী আয়ে ডলারের দাম।

করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশে তৈরি হওয়া ডলার সংকট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দিত বাংলাদেশ ব্যাংক। এতে ডলারের বাজারে অস্থিরতা সৃষ্টি হলে গত বছরের সেপ্টেম্বরে ডলারের দাম নির্ধারণের দায়িত্ব দেয়া হয় এবিবি ও বাফেদাকে। এরপর থেকে সংগঠন দুটি যৌথভাবে ডলারের দাম নির্ধারণ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here