দেশে ১০ লাখ ৬৮ হাজার শিশু ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিয়োজিত

0
94

খবর ৭১: দেশে ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিয়োজত শিশুর সংখ্যা ১০ লাখ ৬৮ হাজার ২১২ জন। জাতীয় শিশুশ্রম জরিপে এ তথ্য উঠে এসেছে। আজ বুধবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো জাতীয় শিশুশ্রম জরিপ-২০২২’এর প্রভিশনাল রিপোর্ট প্রকাশ করেছে।

জাতীয় শিশুশ্রম জরিপ-২০২২’র ফলাফলে দেখা গেছে, দেশে ৫-১৭ বছর বয়সী শিশুর সংখ্যা ৩৯,৯৬৪,০০৫ বা ৩৯.৯৬ মিলিয়ন। তাদের মধ্যে যথাক্রমে শ্রমজীবী শিশুর সংখ্যা ৩,৫৩৬,৯২৭ জন, শিশুশ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা ১,৭৭৬,০৯৭ জন এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিয়োজত শিশুর সংখ্যা ১,০৬৮,২১২।

জরিপের তথ্য অনুযায়ী, ২০১৩ সালের তুলনায় ২০২২ সালে শ্রমজীবী শিশু এবং শিশুশ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা কিছুটা বেড়েছে। তবে, ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা কমেছে।

২০১৩ সালের শিশুশ্রম জরিপে দেখা গিয়েছিল, ৫-১৭ বছর বয়সী শিশুর সংখ্যা ছিল ৩৯,৬৫২,৩৮৪। তাদের মধ্যে ৩,৪৫০,৩৬৯ শ্রমজীবী, শিশুশ্রমে নিয়োজিত ছিল ১,৬৯৮,৮৯৪ এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিয়োজিত ছিল ১,২৮০,১৯৫ জন শিশু।
জাতীয় শিশুশ্রম জরিপ-২০২২ অনুযায়ী, ৫-১৭ বছর বয়সী শিশুর ৫১ দশমিক ৭৯ শতাংশ হলো ছেলে শিশু এবং বাকি ৪৮ দশমিক ২১ শতাংশ মেয়ে শিশু। কর্মজীবী শিশুর মধ্যে ২ দশমিক ৭৩ মিলিয়ন ছেলে শিশু এবং শূন্য দশমিক ৮০ মিলিয়ন মেয়ে শিশু। শিশুশ্রমে নিয়োজিত শিশুর মধ্যে ছেলে শিশু ১ দশমিক ৩৭ মিলিয়ন এবং মেয়ে শিশু শূন্য দশমিক ৪০ মিলিয়ন। একইভাবে, ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিয়োজিত শিশুর মধ্যে ছেলে শিশু যথাক্রমে শূন্য দশমিক ৯০ মিলিয়ন এবং মেয়ে শিশু শূন্য দশমিক ১৭ মিলিয়ন।
জাতীয় শিশুশ্রম জরিপের প্রভিশনাল রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, ব্রিটিশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার ও ডেভেলপমেন্ট ডিরেক্টর ম্যাট ক্যানেল, আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর তুওমো পাউটিয়াইনেন এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মতিয়ার রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here