পদযাত্রা- শোভাযাত্রায় নগরবাসীর ভোগান্তি

0
116

খবর ৭১: রাজধানীতে একইদিনে বৃহৎ দুই রাজনৈতিক দলের কর্মসূচি চলছে। একদিকে বিএনপির সরকার পতনের ‘এক দফা’ আন্দোলনে পদযাত্রা। অন্যদিকে ‘শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা’ নিয়ে আওয়ামী লীগের কর্মসূচি চলছে। ফলে তীব্র যানজটে চরম ভোগান্তিতে রাজধানীবাসী।
কর্মসূচি পালন করতে সড়ক বেছে নেওয়ায় যানজটে প্রায় স্থবির পয়ে পড়ে রাজধানী। মঙ্গলবার (১৮ জুলাই) সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়ক, মিরপুরে শুরু হয় যানজট। রাজধানীর পল্টন, প্রেসক্লাব, শাহবাগ ও ধানমন্ডি এলাকায় যানজট শুরু হয় দুপুরে।
বিএনপির পদযাত্রা চলছে গাবতলী, টেকনিক্যাল মোড়, মিরপুর-১ ও ১০ হয়ে কাজীপাড়া, শেওড়াপাড়া দিয়ে আগারগাঁও, বিজয় সরণি, কারওয়ান বাজার, এফডিসি, মগবাজার, কাকরাইল হয়ে নয়াপল্টন। এরপর ফকিরাপুল, মতিঝিল, ইত্তেফাক মোড় এবং দয়াগঞ্জ হয়ে রায়সাহেব বাজার মোড়। বিকেল সোয়া ৪টায় বিএনপির পদযাত্রা পৌঁছায় দলের পল্টন কার্যালয়ে।
বিএনপির পদযাত্রা যে পথ দিয়ে এগিয়েছে, সেখান দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। এর প্রভাব পড়ে আশপাশের সড়কগুলোতে। এতে ঘণ্টার পর ঘণ্টা সড়কে গাড়ির মধ্যে বসে থাকতে হয়।
এদিকে, বেলা তিনটায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে থেকে আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা শুরু হয়। এখান থেকে শোভাযাত্রা করে ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু ভবন পর্যন্ত যাচ্ছে তারা। এতে আশপাশের এলাকায় যানবাহনের ধীরগতি ও যানজট দেখা দেয়।
বিকেল চারটায় রাজধানীর রমনা বিভাগের উপপুলিশ কমিশনার জয়নুল আবেদিন গণমাধ্যমকে জানান, যানবাহনের ধীরগতি আছে, কিন্তু থেমে নেই। ফলে সড়কে সিগন্যাল আছে কিন্তু তীব্র যানজট বলা যাবে না।
এর আগে দুপুরেও রাজধানীর রমনা, কাকরাইল, পল্টন এলাকায় যানবাহনের ধীরগতি ছিল। এর প্রভাব পড়ে রাজধানীর পুরান ঢাকার বিভিন্ন সড়কে। দুপুরে প্রেসক্লাবের সামনের সড়ক বন্ধ করে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকেরা আন্দোলন করছেন। ফলে অন্য রাস্তা ব্যবহার করায় অতিরিক্ত গাড়ির চাপে প্রেসক্লাব-পল্টন এলাকায় যানবাহন চলছে ধীরগতিতে। এ সময় কিছুক্ষণের জন্য দুই পাশেই আটকে যায় গাড়ি চলাচল।
এর আগে সকালে ঢাকা-আরিচা মহাসড়কের গাবতলী থেকে সালেহপুর ব্রিজ এলাকা পর্যন্ত প্রায় দুই কিলোমিটার এলাকায় যানজটের সৃষ্টি হয়। যানজটে আটকে থাকা ভুক্তভোগীরা বলেন, গাবতলী থেকে বিএনপির পদযাত্রার কারণে ঢাকা-আরিচা মহাসড়কের ঢাকাগামী লেনে যানজটের সৃষ্টি হয়েছে। এতে যানজটে আটকে আছেন তারা। এ ছাড়া আরিচাগামী লেনটিতে পরিবহনগুলো চলেছে ধীরগতিতে। যানজটে আটকা পড়ে অনেকেই বাস থেকে নেমে হেঁটে রওনা দিচ্ছেন গন্তব্যের উদ্দেশে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here