নির্বাচনের আগে মার্কিন নাগরিকদের সতর্কতার সঙ্গে চলাফেরার পরামর্শ দূতাবাসের

0
14

খবর ৭১: ঢাকাসহ সারা দেশে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্কতার সঙ্গে চলাফেরার পরামর্শ দিয়েছে ঢাকায় মার্কিন দূতাবাস। আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এই পরামর্শ দিয়েছে দূতাবাসটি। আজ রোববার (২১ মে) বিকেলে মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে ‘ডেমোনস্ট্রেশন অ্যালার্ট’ শিরোনামে প্রচারিত হালনাগাদ করা ভ্রমণ সতর্কবার্তায় এই পরামর্শ দেওয়া হয়েছে।
বার্তার প্রযোজ্য এলাকাকে (লোকেশন) আলাদাভাবে তুলে ধরা হয়েছে। সেখানে বলা হয়েছে ঢাকা এবং অন্য শহরগুলোর জন্য এই সতর্কতার কথা বলা হয়েছে। বার্তায় বলা হয়েছে, পরবর্তী সাধারণ নির্বাচন ২০২৪ সালের জানুয়ারির আগে হওয়ার সম্ভাবনা রয়েছে। এরই মধ্যে রাজনৈতিক দলের সমাবেশ এবং নির্বাচন-সম্পর্কিত অন্যান্য কার্যক্রম শুরু হয়েছে। নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রাজনৈতিক সমাবেশ এবং বিক্ষোভের তীব্রতা বাড়তে পারে।

‘মার্কিন নাগরিকদের সতর্কতা অনুশীলন করা উচিত’ উল্লেখ করে ওই বার্তায় আরও বলা হয়েছে, ‘মনে রাখা উচিত, শান্তিপূর্ণ হওয়ার উদ্দেশে বিক্ষোভগুলো সংঘর্ষে পরিণত হতে পারে এবং সহিংসতায় রূপ নিতে পারে। এসব বিক্ষোভ এড়িয়ে বড় সমাবেশের আশপাশে সতর্কতা অবলম্বন করুন। ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা করে স্থানীয় ঘটনাসহ আশপাশের বিষয়ে সচেতন থাকুন এবং আপডেটের জন্য স্থানীয় সংবাদ স্টেশনগুলো পর্যবেক্ষণ করুন।’
করণীয় পদক্ষেপের বিষয়ে মার্কিন দূতাবাস বলেছে, বড় ধরনের জনসমাগম এবং বিক্ষোভ এড়িয়ে চলুন, সর্বদা আপনার আশেপাশের সম্পর্কে সচেতন থাকুন, স্থানীয় খবর মনিটর করুন, সতর্ক থাকুন, জরুরি যোগাযোগের জন্য সব সময় মুঠোফোনটি চার্জ করে সঙ্গে রাখুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here