দূষিত শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়, শীর্ষে লাহোর

0
102

খবর ৭১: বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার অবস্থান আজ দ্বিতীয়। শুক্রবার সকাল পৌনে ১০টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ১৯৪। এ স্কোর অনুযায়ী শহরের বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’। একই সময়ে এ তালিকায় দূষণে শীর্ষে আছে পাকিস্তানের লাহোর, স্কোর ২৫০।

একিউআই স্কোর ১৮৪ নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু শহর। চতুর্থ অবস্থানে আছে ভারতের দিল্লি, স্কোর ১৮১। ১৬২ স্কোর নিয়ে পঞ্চমে চীনের সাংহাই শহর।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here