করোনায় বিশ্বব্যাপী জরুরি অবস্থার সমাপ্তি

0
199

খবর ৭১: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ঘোষণা দিয়েছে, কোভিড-১৯ এখন বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা প্রতিনিধিত্ব করে না। আজ শুক্রবার বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কর্মকর্তারা বলছেন, ২০২১ সালের জানুয়ারিতে এ ভাইরাসে প্রতি সপ্তাহে মৃত্যুর হার সর্বোচ্চ চূড়ায় ছিল। সেই সময় প্রতি সপ্তাহে করোনায় প্রাণহানি হয়েছে এক লাখের বেশি। সেখান থেকে মৃত্যু প্রতি সপ্তাহে তিন হাজার ৫০০ জনে নেমেছে।

ডব্লিউএইচও-এর প্রধান বলেন, প্রাণঘাতী করোনায় অন্তত ৭০ লাখ লোকের মৃত্যু হয়েছে। তবে টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস এও বলেন, করোনায় মৃত্যুর প্রকৃত সংখ্যা দুই কোটির কাছাকাছি যা সরকারি তথ্যের থেকে তিনগুন বেশি। তিনি এসময় সতর্ক করে বলেছেন, করোনা এখনো উল্লেখযোগ্য হুমকি স্বরূপ।

টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস বলেন, ‘জরুরি কমিটি ১৫তম বার আমার সঙ্গে দেখা করেছে এবং পরামর্শ দিয়েছে যেন আমি করোনা আর বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা নয় – এ ঘোষণা দেই। আমি তাদের পরামর্শ গ্রহণ করেছি।’

২০২০ সালের জানুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা বলে ঘোষণা দেয়। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের মতো অনেক দেশই ইতোমধ্যে ভাইরাসটির সঙ্গে বসবাসের কথা বলেছেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এর পর একে একে বিশ্বের ১৮০ টির বেশি দেশে ছড়িয়ে পড়ে এ ভাইরাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here