আড়াই ঘণ্টা উড়ে ফের জরুরি অবতরণ বিমানের

0
81

খবর৭১: আবহাওয়া নির্ণায়ক যন্ত্র নষ্ট হয়ে যাওয়ায় প্রায় দুই ঘণ্টা ৪২ মিনিট আকাশে উড়ে ফের ঢাকায় ফিরে এসেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট।

বিজি-৩৩৯ ফ্লাইটটি মঙ্গলবার মধ্যরাত ২টা ৫ মিনিটে ঢাকা থেকে সৌদি আরবের রিয়াদের উদ্দেশে রওনা হয়। প্রায় সোয়া ১ ঘণ্টা পর পাইলট বুঝতে পারেন বিমানের ওয়েদার রাডার কাজ করছে না। এ কারণে তিনি রিয়াদ এবং মাঝপথের কোনো অঞ্চলের আবহাওয়া বা বাতাসের গতি সম্পর্কে নতুন তথ্য পাচ্ছিলেন না।

পাইলট যখন বিষয়টি বুঝতে পারেন ততক্ষণে ফ্লাইটটি ভারতের ছত্তিশগড়ের আকাশে ছিল। পাইলট তাৎক্ষণিক দেশে ফিরে আসার সিদ্ধান্ত নেন। পরে প্রায় সোয়া এক ঘণ্টা উড়ে ভোর সাড়ে ৪টার দিকে নিরাপদে ঢাকায় ফেরত আসে ফ্লাইটটি।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দায়িত্বশীল সূত্র জানায়, বিমানের ফ্লাইটটি বোয়িং ৭৭৭-৩০০ (ইআর) মডেলের প্লেনে পরিচালিত হচ্ছিল। এতে ৩৫টি বিজনেস ক্লাসসহ মোট ৪১৯টি আসন ছিল। তবে এতে কতজন যাত্রী ছিল তা নিশ্চিত করেনি বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম বলেন, কারিগরি সমস্যা থাকায় ফ্লাইটটি টেকনিক্যাল ল্যান্ডিং করেছে। ত্রুটি সারিয়ে প্লেনটি আবারো গন্তব্যের দিকে রওনা হয়েছে।

সূত্রটি আরও জানায়, ওয়েদার রাডার ঠিক করে ভোর সাড়ে ৭টার দিকে ফ্লাইটটি আবারো সৌদির রিয়াদের উদ্দেশে রওনা করে।

সাধারণত ওয়েদার রাডার দিয়ে পাইলট আবহাওয়া, ঝড় ও বাতাসের পরিস্থিতি জানতে পারেন। এ ছাড়া ঝড় বা প্রতিকূল আবহাওয়া থাকলে পাইলটকে বিকল্প রুট চিহ্নিত করে দেয় এই রাডার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here