নববর্ষে স্কুল-কলেজে আবশ্যিক মঙ্গল শোভাযাত্রার নির্দেশনা বাতিল

0
125

খবর ৭১: বাংলা নববর্ষ বরণ উপলক্ষে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আবশ্যিকভাবে মঙ্গল শোভাযাত্রা আয়োজনের নির্দেশনা থেকে সরে এসেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

নতুন এক নির্দেশনায় মাউশির পক্ষ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে রমজানের পবিত্রতা রক্ষা ও ধর্মীয় অনুভূতি বজায় রেখে নিজস্ব ব্যবস্থাপনায় পহেলা বৈশাখ উদযাপন করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) মাউশির সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) রূপক রায় স্বাক্ষরিত নতুন ওই আদেশে গত ১১ এপ্রিল জারি করা আবশ্যিক মঙ্গল শোভাযাত্রা পালনের নির্দেশনা বাতিল করা হয়।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা নববর্ষ-১৪৩০ বঙ্গাব্দ উদযাপন জাতীয় সংগীত এবং ‘এসো হে বৈশাখ’ গান পরিবেশনের মাধ্যমে শুরু করতে হবে।

গত ১১ এপ্রিল নববর্ষ উদযাপন উপলক্ষে একটি নির্দেশনা দিয়েছিল মাউশি। সেখানে মাউশির আওতাভুক্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানে আবশ্যিকভাবে মঙ্গল শোভাযাত্রার নির্দেশনা দেওয়া হয়েছিল।

ওই নির্দেশনায় ইউনেসকোর সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় ‘মঙ্গল শোভাযাত্রাকে’ অন্তর্ভুক্ত করার বিষয়টিকে গুরুত্ব সহকারে প্রচারের কথা উল্লেখ করা হয়েছিল।

এদিকে সারাদেশে মাদরাসাগুলোতে মাহে রমজানের পবিত্রতা ও ভাবগাম্ভীর্য বজায় রেখে জাতীয় সংগীত পরিবেশন এবং কোরআন তিলাওয়াতের মাধ্যমে বাংলা নববর্ষ উদযাপনের বিষয়ে পৃথক নির্দেশনা দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here