জেলেনস্কির ইফতার আয়োজন, ক্রিমিয়ার মুসলিমদের ওপর রাশিয়ার ‘নিপীড়নের’ নিন্দা

0
164

খবর৭১: শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ক্রেমলিন-নিয়ন্ত্রিত ক্রিমিয়ায় মুসলিম-সংখ্যালঘু তাতার সম্প্রদায়ের প্রতি রাশিয়ার আচরণের সমালোচনা করেছেন। পাশাপাশি প্রথমবারের মতো রাষ্ট্রীয় খরচে তাদের জন্য ইফতারের আয়োজন করেছেন জেলেনস্কি। খবর এএফপির।

ইফতারের সময় রাশিয়ার কাছ থেকে উপদ্বীপটি পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে দখলে নেয় কৃষ্ণ সাগর অঞ্চলের এই উপদ্বীপটির। ইউক্রেন এবং পশ্চিমা মিত্ররা রাশিয়ার গণভোটকে অবৈধ এবং প্রতারণামূলক নিন্দা করেছিল। কেননা গণভোটের মাধ্যমে দ্বীপটি রাশিয়ার সঙ্গে যুক্ত করা হয়।

জেলেনস্কি ইউক্রেনের মুসলিম নেতা এবং মুসলিম দেশগুলির রাষ্ট্রদূতদের বলেছিলেন। ‘ইউক্রেনকে দাসত্বে পরিণত করার জন্য রাশিয়ার প্রচেষ্টা ক্রিমিয়া দখলের মাধ্যমে শুরু হয়েছিল। ক্রিমিয়ান, ইউক্রেনীয় এবং ক্রিমিয়ান তাতারদের স্বাধীনতা এবং ক্রিমিয়ান মুসলমানদের বিরুদ্ধে নিপীড়নের মধ্য দিয়ে এটি দখল করা হয়।’

ক্রিমিয়ার ২০ লাখ বাসিন্দার মধ্যে ১২ থেকে ১৫ শতাংশ তাতার সম্প্রদায়। তারা মূলত ২০১৪ সালের ভোট বয়কট করেছিল।

বেশ কয়েকজন ইউক্রেনীয় মুসলিম সেনা সদস্যকে পুরস্কার দেওয়ার আগে জেলেনস্কি বলেন, ‘ক্রিমিয়া দখলমুক্ত করা ছাড়া ইউক্রেনের জন্য বা বিশ্বের জন্য কোন বিকল্প নেই। আমরা ক্রিমিয়ায় ফিরে আসবো।’

রাজধানীর কেন্দ্রের বাইরে একটি মসজিদে বক্তব্য দেওয়ার সময় জেলেনস্কি বলেন, ইউক্রেন রাষ্ট্রীয়ভাবে ইফতার আয়োজনের একটি নতুন ঐতিহ্য শুরু করেছে যা মুসলিমরা সারাদিন রোজা রাখার পর খেয়ে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here