সেরা ৫০০ তালিকায় ভারতের ৪১, পাকিস্তানের ১১ ও বাংলাদেশের ২ বিশ্ববিদ্যালয়

0
91

খবর ৭১: চলতি সপ্তাহে প্রকাশিত কিউএস বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিংয়ে দেশের শুধু বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

তবে এ তালিকায় বিভিন্ন ক্যাটাগরিতে সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ভারতের ৪১টি ও পাকিস্তানের ১১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয় এমন ৫৪টি বিষয়কে ৫ ক্যাটাগরিতে ভাগ করে সম্প্রতি এ র‍্যাংকিং প্রকাশ করা হয়েছে।

এ বছর মোট ১ হাজার ৫৯৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৫ হাজার ৭০০টির বেশি একাডেমিক প্রোগ্রামের মর্যাদা ও গবেষণাকে বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে র‍্যাংকিংয়ে স্থান দেওয়া হয়েছে।

এবারের র‍্যাংকিংয়ে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) ৬৪ দশমিক ৪ স্কোর নিয়ে ৩৩৫তম স্থানে আছে।

সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪৫১-৫০০ এর মধ্যে।

অন্যান্য ক্যাটাগরিগুলো হলো-আর্টস অ্যান্ড হিউম্যানিটিস, লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন, ন্যাচারাল সায়েন্স।

এ ৩ ক্যাটাগরিতে দেশের কোনো বিশ্ববিদ্যালয়ের স্থান হয়নি।

এদিকে, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে ভারতের ১৪টি ও পাকিস্তানের ৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এ ক্যাটাগরিতে প্রথম ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের আছে ৫টি। পাকিস্তানের ৫টি বিশ্ববিদ্যালয় আছে প্রথম ৫০০টির মধ্যে।

আর্টস অ্যান্ড হিউম্যানিটিস ক্যাটাগরিতে ভারতের ৩ বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ক্যাটাগরিতে ভারতের ৪টি ও পাকিস্তান ১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

ন্যাচারাল সায়েন্স ক্যাটাগরিতে ভারতের ১০টি ও পাকিস্তানের ৩টি করে বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

এছাড়া, সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে ভারতের ১০টি ও পাকিস্তানের ২টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে।

এদিকে, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে বিশ্বসেরা ৩ বিশ্ববিদ্যালয় হলো-এমআইটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব কেমব্রিজ।

আর্টস অ্যান্ড হিউম্যানিটিস ক্যাটাগরিতে বিশ্বসেরা ৩ বিশ্ববিদ্যালয় হার্ভার্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব কেমব্রিজ ও ইউনিভার্সিটি অব অক্সফোর্ড।

লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ক্যাটাগরিতে বিশ্বসেরা ৩ বিশ্ববিদ্যালয় হার্ভার্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব অক্সফোর্ড ও জন হপকিনস ইউনিভার্সিটি।

ন্যাচারাল সায়েন্স ক্যাটাগরিতে হার্ভার্ড, এমআইটি ও কেমব্রিজ ইউনিভার্সিটি প্রথম ৩ স্থান অধিকার করেছে।

সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে সেরা ৩ বিশ্ববিদ্যালয় হলো হার্ভার্ড, অক্সফোর্ড ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here