বাখমুতে হার মানলো ইউক্রেন!

0
24

খবর৭১: গত কয়েক মাস ধরে ইউক্রেনের বাখমুত শহর দখলের চেষ্টা করছে রাশিয়ার সেনাবাহিনী। আর দুর্গের মতো তা রক্ষার চেষ্টা করেছে ইউক্রেন। এর আগেও একবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছিলেন, বাখমুত রক্ষায় আমরণ যুদ্ধ চালিয়ে যাবে ইউক্রেনের সেনারা। তবে এবার হয়তো হার মানলো ইউক্রেনের সেনারা।

মার্কিন গণমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি জানান, বাখমুত থেকে সেনা সরিয়ে অন্য কোথাও মোতায়েন করা হবে।

জেলেনস্কি বলেন, বাখমুত দখল করতে পারলে ইউক্রেনের পূর্বাঞ্চলের শহরগুলোতে কোনো বাধা ছাড়াই ঢুকে পড়তে পারবে রুশ বাহিনী। তাই বাখমুত দখলের শঙ্কা দেখা দেওয়ামাত্রই অন্য শহরগুলোতে দ্রুত সেনা স্থানান্তর করতে হবে।

তিনি বলেন, এটি যুদ্ধের একটি কৌশল। কারণ বাখমুতের পর তারা ক্রামাতোরৎস্ক বা স্লোভিয়ানস্ক শহরে অগ্রসর হতে পারে। তাই এসব এলাকায় সেনা মোতায়েন করতে হবে।

প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধ ও সার্বিক পরিস্থিতি নিয়ে দীর্ঘ সাক্ষাৎকার দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সিএনএনের সঙ্গে দেওয়া ওই সাক্ষাৎকারে তাকে প্রশ্ন করা হয়েছিল— যুদ্ধ বন্ধে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন কিনা?

এমন প্রশ্নের জবাবে জেলেনস্কি জানিয়েছেন, এখন এমন কোনো পরিস্থিতি নেই যেখানে তিনি পুতিনের সঙ্গে বৈঠক করবেন। কারণ তিনি (পুতিন) কথা রাখেন না। তার ওপর আমাদের কোনো আস্থা নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here