সুইডেনকে ছাড়াই ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড

0
169

খবর৭১: বিপুল সংখ্যাগরিষ্ঠতায় ফিনল্যান্ডের পার্লামেন্ট বুধবার পশ্চিমা সামরিক প্রতিরক্ষা জোটে (ন্যাটো) যোগদানের বিলকে সমর্থন করেছে। এর ফলে দেশটির ন্যাটোতে যোগ দেওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। তবে এ মুহূর্তে ন্যাটোতে যোগ দিতে পারছে না সুইডেন।

ফিনল্যান্ড পার্লামেন্টের স্পিকার জানিয়েছেন, ২০০ আসনের পার্লামেন্টের ১৮৪ সদস্যই ন্যাটোতে যোগ দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন। এ ছাড়া বিপক্ষে ভোট পড়েছে সাতটি এবং একজন ভোট দেওয়া থেকে বিরত ছিলেন। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, এক বছর আগে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়ায় ফিনল্যান্ড গত মে মাসে ন্যাটোতে যোগদানের জন্য আবেদন করেছিল। এখন পর্যন্ত রাশিয়ার সঙ্গে ভাগ করা এক হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত রক্ষার জন্য দেশটি নিজস্ব সশস্ত্র বাহিনীর ওপর নির্ভর করে।

ন্যাটোতে নতুন প্রবেশকারীদের জোটের সব সদস্যের কাছ থেকে অনুমোদনের প্রয়োজন হয়। এদিকে সুইডেন এখনো হাঙ্গেরির অনুমোদনের অপেক্ষায় রয়েছে। দেশটির সংসদ অনুসমর্থন নিয়ে বিতর্ক শুরু করেছে এবং এই মাসে ভোট অনুষ্ঠিত হতে পারে।

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ গত সপ্তাহে বলেছিলেন, তিনি জুলাইয়ে নির্ধারিত শীর্ষ সম্মেলনের জন্য সময়মতো নর্ডিক দেশ দুটিকে সদস্য হিসেবে রাখতে চান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here