সকালের নাশতা কখন খেলে বাড়বে আয়ু

0
121

খবর ৭১: সঠিক নিয়মে খাবার গ্রহণের অভ্যাসে একজন মধ্যবয়সী ব্যক্তি ৭ থেকে ৮ বছর এবং অল্প বয়সী ১০ বছর নিজের আয়ু বাড়াতে পারেন বলে দাবি করেছেন গবেষকরা। তাই তাড়াতাড়ি মৃত্যুর স্বাদ গ্রহণ করতে না চাইলে খাদ্যাভ্যাসে এখনই পরিবর্তন আনুন। আর এ জন্য প্রধান হাতিয়ার হতে পারে সকালের নাশতা।

আমরা অনেকেই সকালের নাশতা দ্রুত করে অফিসের জন্য ছুটতে শুরু করি। কেউবা আবার নাশতা বাদই দিয়েছেন সকালের ঘুমটাকে উপভোগ করার জন্য, নয়তো ওজন কমানোর জন্য। যদি আপনার মধ্যে এমন অভ্যাস থেকে থাকে তা আজই বাদ দিন।

সকালের খাবারকে বিশেষ গুরুত্ব দিয়েছেন গবেষক ও ডায়েটিশিয়ানরা। তাদের মতে, সকালের নাশতা দিয়েই দিনটি শুরু হয়। এ ছাড়া এ সময় পেট পুরোপুরি খালি থাকে, তাই যেকোনো খাবার গ্রহণ এ সময় খুব দ্রুত শরীরে ইতিবাচক কিংবা নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

তারা আরও বলেন, সঠিক সময়ে সঠিক খাবার গ্রহণ না করার ফলে ধীরে ধীরে শরীরের মারাত্মক ক্ষতি হয়। শুধু তা-ই নয়, বিপাক হারের ওপরও এর প্রভাব পড়ে। ‘দ্য ল্যানসেট’-এ প্রকাশিত একটি গবেষণা অনুসারে, তামাক সেবনের তুলনায় খারাপ খাদ্যাভ্যাসের কারণে মৃত্যু হার বাড়ে।

আয়ু বাড়াতে হলে সকালের খাবারে মোটেও রাখা যাবে না অতিরিক্ত তেল, মসলা, চিনি, লবণ, প্রসেস করা খাবার। সুস্বাস্থ্যের জন্য এ সময় খেতে পারেন সবুজ শাকসবজি, রঙিন ফলমূল, ওটস, বাদাম ও ওমেগা ৩ সমৃদ্ধ খাবার।

স্বাস্থ্যকর ও সুষম খাবার গ্রহণের অভ্যাস থাকলেও আপনার এতে কোনো লাভ হবে না, যদি-না আপনি তা সঠিক সময়ে গ্রহণ করেন। নিউইয়র্ক সিটি ইউনিভার্সিটির গবেষণায় সম্প্রতি দাবি করা হয়, সকাল ৬টা থেকে ৭টার মধ্যে যেসব ব্যক্তি নাশতা সেরে ফেলেন, তাদের হৃদ্‌রোগ এবং ক্যানসারের ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৬ শতাংশ কম।

কারণ এ সময় ডাইজেস্ট পাওয়ার বেশি থাকায় সুষম খাবার গ্রহণে শরীরের সুস্বাস্থ্য নিশ্চিত হয়। তাই আয়ু বাড়াতে সকাল ৭টার মধ্যেই সুষম ও পুষ্টিকর খাবার গ্রহণের অভ্যাস গড়ে তুলতে পারেন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here