তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে প্রাণহানি ২ হাজার ছাড়াল

0
130

খবর৭১ঃ
তুরস্কের দক্ষিণাঞ্চলের ১০টি প্রদেশে এবং প্রতিবেশী সিরিয়ায় একটি শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা যৌথভাবে ২ হাজার ছাড়িয়েছে। ঘটনায় তুরস্কের সীমান্তের মধ্যে প্রায় ১৫০০ জন এবং যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়ায় ৭৮০ জনের বেশি লোক নিহত হয়েছে।

ভূমিকম্পের ফলে এখন পর্যন্ত দুই হাজারের বেশি ভবন ধসে পড়েছে। একেকটা ভবন পরিণত হয়েছে লাশের স্তূপে। উদ্ধারকাজে সহায়তা করছে বেশ কয়টি দেশ। এর মধ্যে যুক্তরাষ্ট্রের পর চীনও তুরস্কে সহায়তা পাঠানোর কথা ঘোষণা করেছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরী ব্যবস্থাপনা প্রেসিডেন্সি (এএফএডি) জানিয়েছে, ৭.৭ মাত্রার ভূমিকম্পটি সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে আঘাত হানে এবং এর কেন্দ্রস্থল ছিল কাহরামানমারাস প্রদেশের পাজারসিক জেলায়। এর ১২ ঘণ্টার পার হওয়ার আগে আরও একটি ৭.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

১৯৩৯ সালের এরজিনকান ভূমিকম্পের পর ভূমিকম্পটিকে তুরস্কের ‘সবচেয়ে বড় বিপর্যয়’ হিসেবে বর্ণনা করেছেন এরদোগান।

এএফএডি এক বিবৃতিতে বলেছে, ভূমিকম্পের পর ৭৮টি আফটারশক হয়েছে।

গাজিয়ানটেপ, সানলিউরফা, দিয়ারবাকির, আদানা, আদিয়ামান, মালত্য, ওসমানিয়ে, হাতায় এবং কিলিস প্রদেশগুলি ভূমিকম্পে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তুরস্কের প্রেসিডেন্সি অনুসারে রাষ্ট্রপতি আদানা, ওসমানিয়ে, হাতায় এবং কিলিসের মেয়রদের সাথে ফোনে কথা বলেছেন এবং অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম সম্পর্কে তথ্য পেয়েছেন।

এরদোগান বলেন, ধসে পড়া ভবনের সংখ্যা ২ হাজার ৮১৮টি।

ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় এক সংবাদ সম্মেলনে বলেছেন যে ভূমিকম্পের মুহূর্ত থেকেই এরদোগান অনুষ্ঠানটি অনুসরণ ও পরিচালনা করছেন। এরদোগান বর্তমানে উদ্ধার ও ত্রাণ কাজের সমন্বয় করতে রাজধানী আঙ্কারার এএফএডি অফিসে রয়েছেন।

ওকতায় যোগ করেছেন যে হাতায় বিমানবন্দর বর্তমানে ফ্লাইটের জন্য বন্ধ রয়েছে, তারা বলেছে যে তারা কাহরামানমারাস এবং গাজিয়ানটেপ থেকে সিভিল ফ্লাইটগুলিও বন্ধ করে দিয়েছে। এখন পর্যন্ত ১০২টি মোবাইল বেস স্টেশন ভূমিকম্প অঞ্চলে পাঠানো হয়েছে।

তিনি তথ্য দূষণ না করার জন্য সমস্ত মিডিয়া সংস্থা, প্রতিষ্ঠান এবং সংস্থাগুলিকে অফিসিয়াল বিবৃতির ওপর নির্ভর করার আহ্বান জানান।

ভাইস প্রেসিডেন্ট আরও বলেন, এই ১০টি প্রদেশের সমস্ত স্কুল এক সপ্তাহের জন্য বন্ধ রয়েছে। অপরদিকে, জাতীয় শিক্ষামন্ত্রী মাহমুদ ওজার বলেছেন, দিয়ারবাকির, গাজিয়ানটেপ, সানলিউরফা, আদানা, ওসমানিয়ে এবং কিলিস প্রদেশের স্কুলগুলি এক সপ্তাহের জন্য বন্ধ থাকবে।

ওজার বলেন, ‘আজ থেকে, আমরা কাহরামানমারাস, হাতায়, আদিয়ামান এবং মালতায়া প্রদেশে শিক্ষা থেকে দুই সপ্তাহের বিরতি নিচ্ছি।’

যুব ও ক্রীড়া মন্ত্রী মেহমেত কাসাপোগলু বলেছেন যে তুরস্কে অনুষ্ঠিতব্য সমস্ত জাতীয় ক্রীড়া সংস্থা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে। লেবানন ও সিরিয়াসহ এ অঞ্চলের বেশ কয়েকটি দেশেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here