কিয়েভের প্রতি ইইউর সমর্থন ভণ্ডামি’

0
146

খবর৭১: ইউক্রেন-ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সম্মেলনের মাধ্যমে প্রমাণিত হয়েছে যে, যুক্তরাষ্ট্র ও ন্যাটোর আধিপত্য বিস্তারের আকাঙ্ক্ষা চিরদিন লালন করতেই কিয়েভকে সমর্থন দিয়ে যাচ্ছে পশ্চিমারা। খবর ইয়েনি শাফাক ও আনাদোলু এজেন্সির।

ইইউ-ইউক্রেন সম্মেলন সম্পর্কে দেওয়া একটি লিখিত বিবৃতিতে এমন মন্তব্য করে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেন, ইউরোপীয় ইউনিয়ন তার নিজস্ব স্বত্তার কথা ভুলে গিয়ে কিয়েভকে সমর্থন দিয়ে যাচ্ছে।

কিয়েভের প্রতি ইইউর এমন সমর্থনকে ভণ্ডামি আখ্যা দিয়েছেন জাকারোভা। তিনি বলেন, কিয়েভে একের পর এক অস্ত্র সরবরাহের কারণে দিন দিন অসংখ্য মানুষ মরছে। তাদের অসৎ কর্মকাণ্ডের ভুক্তভোগী হচ্ছেন বেসামরিক নাগরিক ও সাধারণ জনগণ।

মারিয়া জাকারোভা আরও বলেন, কিয়েভ মিনস্ক চুক্তি ভঙ্গ করেছে। অথচ তাদেরকেই অস্ত্র ও অর্থ সহায়তা দিচ্ছে ইইউ। ওই সম্মেলনে ইউক্রেনের নিরাপত্তাসহ বিভিন্ন ইস্যু নিয়ে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে আলোচনা করে ইইউর সদস্যরা।

গত বছর ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনকে অর্থনৈতিক সহায়তা দিয়ে আসছে ইইউ। এবারের সম্মেলনে সহায়তা আরও জোরদারের প্রতিশ্রুতি দেয় জোটটি। আসন্ন ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার বিরুদ্ধে বড় নিষেধাজ্ঞা দেওয়ারও কথা জানিয়েছেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লিয়েন। এর আগেও রাশিয়ার ওপর ৯ ধাপে নিষেধাজ্ঞা দেয় ইইউ।

প্রসঙ্গত, গত জুনে ইইউর পূর্ণ সদস্য হওয়ার জন্য আবেদন করে ইউক্রেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here