২০৩০ সালের মধ্যে মেট্রোরেল চলবে রাজধানীর ছয় রুটে

0
32

খবর ৭১: ২০৩০ সালের মধ্যে রাজধানীর ঢাকা ও এর আশপাশ মিলিয়ে ছয় রুটে চলবে মেট্রোরেল। এরই মধ্যে লাইন সিক্সের আওতায় শেষের পথে উত্তরা থেকে মতিঝিল অংশের কাজ।

এর পরেই লাইন এক ও পাঁচের কাজও শুরু হবে চলতি বছর। মাঠপর্যায়ে কাজ চলছে বাকিগুলোর। তবে ত্রিশের আগে রাজধানীতে চলাচল নির্বিঘ্ন করতে বিশেষ ব্যবস্থা নিতে ডিএমটিসিএলকে পরামর্শ বিশেষজ্ঞদের।

এদিকে বুধবার ঢাকা উত্তরা দিয়াবাড়ী থেকে রাজধানীর আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে ঢাকা ম্যাস ট্রান্সপোর্ট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)-এর আওতায় ঢাকা, সাভার, নারায়ণগঞ্জ মিলিয়ে রয়েছে আরও পাঁচটি প্রকল্প। সবার আগে লাইন ছয়ে চলছে একেবারে শেষ ভাগের কাজ। সঙ্গে যুক্ত হচ্ছে মতিঝিল থেকে কমলাপুর অংশের কাজও। উড়াল-পাতাল মিলিয়ে বিমানবন্দর থেকে কমলাপুর ও পূর্বাচল দুটি রুটে হবে লাইন ওয়ান, দৈর্ঘ্য ৩১ দশমিক ২৪ কিলোমিটার। শেষ হবে ২০২৬ সালে।

হেমায়েতপুর থেকে ভাটারায় হবে লাইন ফাইভ-এর নর্দান রুটের কাজ। এটিও হবে উড়াল-পাতাল মিলিয়ে। একই কায়দায় হবে এ লাইনের সাউদার্ন রুট গাবতলী থেকে দাসেরকান্দী। গাবতলী হয়ে চট্টগ্রাম রোড লাইন টু শেষ হবে ২০৩০ সালে। কমলাপুর থেকে নারায়ণগঞ্জে ১৬ কিলোমিটারের উড়াল মেট্রোরেল লাইন ফোরেরও লক্ষ্য একই সময়ে।

আসছে আট বছরে শেষ করতে এই প্রতিটি লাইনের কাজই রয়েছে কোনো না কোনো পর্যায়ে। সিক্সের পর ফাইভ আর ওয়ানের কাজ মাঠে গড়াবে এ বছরেই।

মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, আগামী ডিসেম্বরে ডিপোর কাজটা শুরু করব। এই লক্ষ্য নিয়েই আমরা কাজ করছি। ২০৩০ সাল আমাদের লক্ষ্য।

কাজের সময়ে দুর্ভোগ হলেও যেসব এলাকায় এরই মধ্যে উপরের লাইনের কাজের পাশাপাশি নিচের সড়কেরও সংস্কার শেষ, সেখানে গেলেই মেলে সুদিনের আভাস।

নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব বলেন, মেট্রো ৬-এর পরেই মেট্রো-৩ এবং মেট্রো-১, যার যার মতো কাজ করাটা কখনোই একটি নগরজুড়ে কাম্য নয়। একটি বিকল্প চলাচলের ব্যবস্থা এবং ব্যবস্থাপনা জরুরি ভিত্তিতে নির্ধারণ করা দরকার। সব কটি রুট চালু হলে দৈনিক ৫০ লাখের বেশি মানুষ যাতায়াত করবে বিদ্যুচ্চালিত এই মেট্রোরেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here