শ্বাসনালি পরিষ্কার রাখবেন যেভাবে

0
34

খবর৭১ঃ;শ্বাসকষ্ট দূর করতে কণ্ঠনালি পরিষ্কার থাকাটা জরুরি। শ্বাসনালি পরিষ্কার থাকলে ফুসফুস সুস্থ থাকে। তাই শ্বাসনালি পরিষ্কার রাখার কৌশল জানা জরুরি।

এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন মেডিসিন ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. রাশিদুল হাসান।

একটি বিশেষ উপায়ে কাশির ফলে আপনার শ্বাসনালি থেকে কফ ওপরের দিকে উঠে আসবে।

‘হাফ’ (হঠাৎ হাহ্ করে শ্বাস ছাড়া) টেকনিক/কৌশল

কাশির এই কৌশলটি মূলত নিজে থেকেই হয়ে থাকে।

দুটি পা সমানভাবে মাটিতে রেখে একটি চেয়ারে বসুন। একটি টিস্যু পেপারের বক্স হাতের কাছে রাখুন। ধীরগতিতে নাক দিয়ে একটি দীর্ঘশ্বাস নিন। পরবর্তী ধাপে যাওয়ার আগ পর্যন্ত কিছুক্ষণের জন্য শ্বাস ধরে রাখুন।

শ্বাস ছাড়ার জন্য মুখ খুলুন এবং গলা দিয়ে একটি ‘হাহ্’ (হঠাৎ হাহ্ করে শ্বাস ছাড়ুন) যাতে হয় শব্দ করুন (যেভাবে আপনি চশমা পরিষ্কার করে থাকেন)। শ্বাস ছাড়ার জন্য ২ থেকে ৩ বার ‘হাহ্’ করুন। কিছু সেকেন্ডের জন্য আরাম করুন, প্রয়োজন হলে এই ধাপটি পুনরায় করুন।

ভঙ্গিগত নিষ্কাশন : এভাবে শুতে হবে যাতে মধ্যাকর্ষণ শক্তির মাধ্যমে ফুসফুস থেকে কফ বের হয়ে আসে। এ অবস্থায় থাকাকালীন ধীর এবং গভীর ডায়াফ্রামের মাধ্যমে পেট ফুলিয়ে শ্বাস নিন। যখন কাশি দেওয়ার প্রয়োজন হবে ‘হাফ’ (গলা খাকারি) পদ্ধতি অবলম্বন করুন।

ভঙ্গিগত নিষ্কাশনের সঙ্গে সঙ্গে নিম্নলিখিত পদ্ধতিগুলোও কফ দূরীকরণে সাহায্য করে।

আপনি অথবা কোনো সাহায্যকারী আপনার বুকে হালকাভাবে দুই হাত দিয়ে থাপ্পড় দিতে পারে যাকে Chestpercussion বা বুকে চাপড় দিয়ে কফ বের করা পদ্ধতি বলে। একটি ভাইব্রেটিং ডিভাইস (কাঁপুনির যন্ত্র) ও আপনার পিঠে ধরা হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here