এক লাখ টন সার আমদানির অনুমোদন

0
20

খবর৭১ঃ সরকার বিদেশ থেকে ১ লাখ টন সার আমদানি করবে। এরমধ্যে কাতার ও সংযুক্ত আরব আমিরাত থেকে ৬০ হাজার টন ইউরিয়া সার এবং সৌদি আরব থেকে ৪০ হাজার টন ডিএপি সার আমদানি করা হবে। এতে ব্যয় হবে ৭১৯ কোটি টাকা।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সার আমদানিসহ আরও চারটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৮২৪ কোটি টাকা।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

অনুমোদন প্রস্তাবগুলোর মধ্যে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে এক লটে ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার প্রস্তাব রয়েছে। এতে ব্যয় হবে প্রায় ২০৫ কোটি টাকা। এ ছাড়া রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে আনা হবে ৩০ হাজার টন ইউরিয়া। একই অঙ্কের অর্থ এখানেও ব্যয় হবে।

এ ছাড়া বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মাধ্যমে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় সৌদি আরবের মা আদেন থেকে ৪০ হাজার টন ডিএপি সার কেনা হবে প্রায় ৩১০ কোটি টাকা দিয়ে।

ওই বৈঠকে পিরোজপুর জেলার নেছারাবাদ উপজেলায় ৬১৪ মিটার পিএসসি গার্ডার ব্রিজ নির্মাণ অবশিষ্ট পূর্ত কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য খরচ হবে ১০৫ কোটি টাকা। সর্বনিম্ন দরদাতা হিসেবে ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডকে নিয়োগ দেওয়া হয়।

এ ছাড়া চট্টগ্রামের রাউজানে টার্নকি ভিত্তিতে ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের একটি প্রস্তাব প্রত্যাহার করে নিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। ফলে এই প্রস্তাব নিয়ে কোনো আলোচনা হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here