আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে মহড়া অনুষ্ঠিত

0
25

খবর ৭১: আগামী ১৩ অক্টোবর সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হবে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস । দুর্যোগে ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে দেশের মানুষকে সচেতন করার লক্ষ্যে গতকাল ৪ অক্টোবর মঙ্গলবার ঢাকায় মুগদা মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল প্রাঙ্গনে অগ্নিকাণ্ড ও ভূমিকম্পের মতো দুর্যোগে করণীয় বিষয়ক সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয় । দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ মহড়ার আয়োজন করে । ওয়ার্ল্ড ভিশন, ব্র্যাক,একশন এইডসহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের আর্থিক এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কারিগরি সহযোগিতায় এ মহড়া অনুষ্ঠিত হয় ।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শেখ মোহাম্মদ মনিরুজ্জামান এর সভাপতিত্বে একই মন্ত্রণালয়ের সচিব মোঃ কামরুল হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন । মুগদা হাসপাতালের পরিচালক ডাক্তার মোঃ নিয়াতুজ্জামান এবং মুগদা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাক্তার আবুল বাসার মোঃ জামাল এ সময় উপস্থিত ছিলেন ।

প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রণালয়ের সচিব বলেন
দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে দুই হাজার ২৭২ কোটি টাকার উদ্ধার সামগ্রী ও যন্ত্রপাতি ক্রয় করা হচ্ছে । বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ইতিমধ্যে বিভাগীয় এবং জেলা পর্যায়ের শহর সমূহের জন্য ৬৫ ও ৫৫ মিটার উচ্চতায় উদ্ধার কার্যক্রম চালানোর লক্ষ্যে উন্নত মানের লেডার(মই) ক্রয় করা হয়েছে । তিনি বলেন, যেকোনো দুর্যোগে উদ্ধার কার্যক্রম চালানোর ক্ষেত্রে উন্নত দেশের মত সক্ষমতা অর্জনে সরকার কাজ করছে ।

উল্লেখ্য যে,আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসকে সামনে রেখে দেশের মানুষজনকে ভূমিকম্প ও অগ্নিকাণ্ডসহ বিভিন্ন ধরনের দুর্যোগ মোকাবেলায় করণীয় বিষয়ে সচেতন করার লক্ষ্যে সারাদেশে এ ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here