বিদেশীদের জন্য অনলাইনে ওমরাহ ভিসা চালু

0
22
কাবা শরিফের প্রবেশপথে জীবাণুনাশক মেশিন

খবর ৭১: বিদেশীদের জন্য অনলাইনে ওমরাহ ভিসা পদ্ধতি চালু করেছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। ওমরাহ বিষয়ক উন্নত সেবা প্রকল্পের আওতায় এটি চালু করা হয়েছে বলে জানানো হয়।

সোমবার ‘মাকাম ইলেকট্রনিক প্ল্যাটফর্ম’-এর মাধ্যমে বিদেশী ওমরাহযাত্রীদের ভিসা ও ভ্রমণবিষয়ক বিভিন্ন সেবা দেয়ার কথা জানায় সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ।

প্রতিবেদন থেকে জানা যায়, বিদেশী যাত্রীরা নিজ দেশের অনুমোদিত এজেন্টের মাধ্যমে অনলাইনে ওমরাহ প্যাকেজ নির্বাচন করে ভিসার আবেদনপ্রক্রিয়াগুলো সম্পন্ন করতে পারবেন।

এরপর পুরো প্রক্রিয়া শেষ হলে একটি রেফারেন্স নম্বর পাওয়া যাবে। সব শেষে অনলাইনে পেমেন্টে পর ২৪ ঘণ্টার মধ্যে ৯০ দিন মেয়াদের ওমরাহ ভিসা পাওয়া যাবে যার।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে আবাসন ও পরিবহন বুকিং দিতে পারবেন যাত্রীরা। তা ছাড়া মক্কা, মদিনা, জেদ্দাসহ সৌদি আরবের অভ্যন্তরীণ ভ্রমণে ফ্লাইট বুকিং দেয়া যাবে। এ ভিসা দিয়ে দেশটির যেকোনো স্থানে ভ্রমণ করে এর সাংস্কৃতিক বৈচিত্র্য সম্পর্কে জানতে সুযোগ পাবেন যাত্রীরা।

এর আগে সাত ধরনের ভিসাধারীদের ওমরাহ পালনের অনুমোদনের কথা জানায় হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। তা হলো—ফ্যামিলি ভিজিট ভিসা, পার্সোন্যাল ভিজিট ভিসা, ই-ট্যুরিস্ট ভিসা, সৌদি এয়ারপোর্টে আসার পর প্রদত্ত ভিসা, ‘শেনজেন’ ভিসাধারীদের জন্য ট্যুরিস্ট ভিসা, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভিসাধারী, বিদেশের লাইসেন্সপ্রাপ্ত ট্রাভেলস অফিস থেকে প্রাপ্ত ওমরাহ ভিসা এবং ‘মাকাম’ প্ল্যাটফর্ম থেকে প্রাপ্ত ভিসা। ওমরাহ পালনের জন্য ভিসা প্ল্যাটফর্মে visa.mofa.gov.sa ছাড়াও ‘মাকাম’ প্ল্যাটফর্ম maqam.gds.haj.gov.sa থেকে যেকোনো একটি প্যাকেজের আবেদন করা যাবে।

সূত্র : আরব নিউজ ও অন্যান্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here