স্কুলবাস চালু করছে ডিএনসিসি

0
25

খবর৭১ঃ

রাজধানীর যানজট কমাতে স্কুলবাস চালু করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। পরীক্ষামূলক চারটি স্কুল দিয়ে এ ব্যবস্থা শুরু হবে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

স্কুলগুলো হলো, চিটাগং গ্রামার স্কুল-ঢাকা, স্কলাস্টিকা স্কুল, স্যার জন উইলসন স্কুল এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল টিউটরিয়াল।

বুধবার নগর ভবনে ডিএনসিসির আওতাধীন এলাকার স্কুলগুলোতে স্কুলবাস সার্ভিস প্রবর্তন সংক্রান্ত প্রাথমিক কর্মকৌশল নির্ধারণ বিষয়ক সভায় তিনি এ তথ্য জানান।

শুরুতে ইংরেজি মাধ্যমের স্কুলগুলোতে চালুর পর পর্যায়ক্রমে অন্য স্কুলেও বাস সেবা দেওয়া হবে বলে জানান মেয়র। তবে কবে থেকে চারটি স্কুলে পরীক্ষামূলক বাস চলাচল শুরু হবে, সেই দিনক্ষণ এখনও ঠিক হয়নি।

ডিএনসিসি মেয়র বলেন, অনেক স্কুলে দেখা যায় একজন শিক্ষার্থীর জন্য একটি গাড়ি ব্যবহার করা হয়। এর ফলে অসংখ্য প্রাইভেট গাড়ি রাস্তায় চলাচল করছে। স্কুলগুলোতে বাধ্যতামূলকভাবে স্কুলবাস চালু হলে প্রাইভেট গাড়ির ব্যবহার ব্যাপকহারে কমে যাবে। ছেলে-মেয়েরা অনেকে একসঙ্গে বাসে যাওয়া আসা করলে তাদের মধ্যে বন্ধুত্ব সৃষ্টি হবে, সামাজিক বন্ধন সুদৃঢ় হবে। ছেলে-মেয়েরা আত্মবিশ্বাসী হবে। তাদের সক্ষমতা বৃদ্ধি।

আতিকুল ইসলাম বলেন, ঢাকা শহরে স্কুলবাস চালু হলে ব্যাপক হারে যানজট কমে যাবে। এর ফলে দূষণ কমবে, কার্বন নিঃসরণও অনেকাংশে কমবে। আমরা অংশীজনদের সঙ্গে কথা বলছি। অনেক শিক্ষক একমত পোষণ করেছেন। এটি বাস্তবায়নে অভিভাবকদের সদিচ্ছা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

সভায় অংশ নেওয়া একজন অভিভাবক স্কুলবাসে শিশুদের নিরাপত্তা নিশ্চিতের বিষয়ে প্রশ্ন করলে মেয়র বলেন, স্কুলবাসে সিসি ক্যামেরাসহ আধুনিক প্রযুক্তির ব্যবহার করা হবে। অ্যাপের মাধ্যমে ট্র্যাকিংয়ের ব্যবস্থা থাকবে। এছাড়া বাসের চালক ও স্টাফদের প্রশিক্ষণের ব্যবস্থাও করা হবে। একটি হটলাইন নম্বর থাকবে, যেটির মাধ্যমে অভিভাবকরা সার্বক্ষণিক যোগাযোগ করতে পারবে।

সভায় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. শরীফ উদ্দীন, চিটাগং গ্রামার স্কুল-ঢাকার অধ্যক্ষ আছিয়া আলম চৌধুরী, স্কলাস্টিকা স্কুল মিরপুর শাখার অধ্যক্ষ নুরুন নাহার মজুমদার,স্যার জন উইলসন স্কুলের অধ্যক্ষ সাবরিনা শাহেদ এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল টিউটরিয়ালের অধ্যক্ষ লুবনা চৌধুরী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here