রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

0
235

খবর৭১ঃ
রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। নতুন নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার বেশ কয়েকটি প্রতিরক্ষা প্রতিষ্ঠান এবং রাশিয়ার জাতীয় সংসদের শতাধিক সংসদ সদস্য রয়েছেন। মস্কোর ওপর চাপ তৈরি করতেই নতুন এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে জানায় ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের অস্ত্র বিস্তৃতিকরণ চুক্তি অমান্য করায় চীন ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধেও এ নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর জেরুজালেম পোস্ট ও সাউথ চায়না মর্নিং পোস্টের।

এক বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধ মেশিনের শক্তিকে লক্ষ্য করেই গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞা দেওয়া হলো। রাশিয়ার সর্ববৃহৎ আর্থিক প্রতিষ্ঠান ‘এসবের ব্যাংক’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা হারমান গ্রেফও এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।

এ ছাড়া মার্কিন ট্রেজারি বিভাগ তাদের ওয়েবসাইটে একটি সতর্কবার্তা দিয়েছে। সেখানে রাশিয়া যেন নিষেধাজ্ঞা এড়াতে না পারে সে জন্য স্বর্ণ সংক্রান্ত রাশিয়ার লেনদেনও যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার আওতায় আসতে পারে বলে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী, নিষেধাজ্ঞার অধীনে আসা ব্যক্তি ও সংগঠনগুলোর বিরুদ্ধে ‘উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে স্পর্শকাতর তথ্য সরবরাহের অভিযোগ’ রয়েছে।

নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘটনায় তাৎক্ষণিক উষ্মা প্রকাশ করে ওয়াশিংটনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ বলেন, ধারাবাহিক এসব অবরোধ আরোপের লক্ষ্য অর্জিত হবে না।

২০১৭ সালের পর পিয়ংইয়ং সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বৃহস্পতিবার। দেশটির চালানো এই ক্ষেপণাস্ত্র আগের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রগুলোর চেয়ে বেশি ওপরে উঠেছে এবং বেশি দূরে গিয়ে তা আঘাত হেনেছে।

আজ শুক্রবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে দেশটির পরমাণু যুদ্ধ প্রতিরোধ সক্ষমতা বাড়াতে ‘নতুন ধরনের’ আইসিবিএম পরীক্ষা কিম জং–উন ব্যক্তিগতভাবে তদারক করেছেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে ওয়াশিংটন রুশ প্রতিষ্ঠান আরদিস গ্রুপ ও পিএফকে প্রোফপদশিপনিক এবং রুশ নাগরিক ইগোর আলেকসান্দ্রোভিচ মিচুরিনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। একই সঙ্গে উত্তর কোরিয়ার নাগরিক রি সুং চোল এবং প্রতিষ্ঠান সেকেন্ড একাডেমি অব ন্যাচারাল সায়েন্স ফরেন অ্যাফেয়ার্স ব্যুরোর ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ান সেনারা। যুদ্ধের এক মাস পূর্ণ হয়ে গেছে। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় পাশ্চাত্যের বেশ কয়েকটি দেশ মস্কোর ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা দিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here