শার্শাবাসীকে কাঁদিয়ে চলে গেলেন বর্ষিয়ান আওয়ামী লীগ নেতা মিজান চেয়ারম্যান

0
249

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল : শার্শাবাসীকে কাঁদিয়ে চিরবিদায় নিয়ে চলেগেলেন বর্ষিয়ান আওয়ামীলীগ নেতা মিজানুর রহমান “মিজান চেয়ারম্যান”। বুধবার ভোরে তিনি ঢাকার ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে চিকিৎসাধীনবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন (ইন্না নিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। এসময়ে তিনি স্ত্রী, ৪ মেয়ে, নাতি-নাতনি ও অসংখ্য আত্মীয়-স্বজনসহ গুণগ্রাহী রেখে গেছেন।

মরহুম মিজানুর রহমান ১৯৬০’র দশকে যশোরের শার্শা উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের ঘিবা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তার বাবা মরহুম বজলার রহমান ছিলেন বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংস্পর্শে থাকা ও আদর্শের আওয়ামীগ। তিনি বঙ্গবন্ধুকে উজ্জীবিত রেখে রাজনীতি করতেন। ১৯৭৫ সালে নির্বাচিত হয়েছিলেন বাহাদুরপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান।
ছাত্রজীবন থেকেই বাবা মায়ের সুশিক্ষায় শিক্ষিত তরুণ উদীয়মান মিজানুর রহমান বঙ্গবন্ধুর আদর্শে ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসে এবং প্রকৃত আওয়ামীগ ব্যক্তিত্ব ছিলেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি ছিলেন মিষ্টভাষী, মানব দরদী, উদার মনের, ন্যায়নিষ্ঠাবান ও ধার্মিক ব্যক্তিত্ব। যেকারণে রাজনীতির দৃষ্টিকোণ ও হৃদয়ের মনিকোঠায় তাকে আপন করে নেয় স্থানীয় বারবার নির্বাচিত সংসদ সদস্য আলহাজ¦ শেখ আফিল উদ্দিন। হৃদয়ে শ্রদ্ধার আসনে অলংকৃত করেন। শ্রদ্ধাভাজন প্রিয় নেতাকে বাহাদুরপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি এবং পরপর ৩ বার চেয়ারম্যান নির্বাচিত করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ছিলেন বাহাদুরপুর ইউনিয়ন আওয়ামীলীগের সুযোগ্য সভাপতি। মুত্যুর পরে এধরণের কতোনা কথাই বলে যান মিজান চেয়ারম্যান প্রেমী অসংখ্য ভালোবাসার মানুষেরা। যার কিছু কথার স্মৃতিচারণ করা হয়েছে মাত্র।

বুধবার শিশির ভেজা সকালে শ্রদ্ধাভাজন প্রিয় নেতার মৃত্যু সংবাদ শুনতে পায় শেখ আফিল উদ্দিন এমপি। তিনি মর্মান্তিক শোকাহত হউন, কান্নায় ভেঙে পড়েন। রাজনীতি ও ব্যক্তি জীবনে একজন নির্লোভ, সৎ, শ্রদ্ধাভাজন অভিভাবক হারালেন। এমন নি:স্বার্থ আওয়ামীলীগ প্রেমী ও সমাজসেবকের মৃত্যুতে তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন। মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন। সেসাথে শোকাহত পরিবারের সাথে সমবেদনা জ্ঞাপন করে বিবৃতি প্রদাণ করেন তিনি।

বুধবার বিকেলে মিজান চেয়ারম্যানের নিথর মরদেহ ঢাকা থেকে বেনাপোলে পৌঁছালে লাখো ভক্তের হৃদয়ের চাঁপা কান্নায় এলাকার আকাশ বাতাশ ভারী হয়ে ওঠে। কান্নায় ভেঙে পড়েন স্ত্রীসহ ৪ কণ্যা সন্তান। যাদের শান্তনা দেওয়ার মতো বুলি কারো ছিলনা। আসর নামাজবাদ বেনাপোলের বিশাল হাইস্কুল ময়দানে মরহুমের প্রথম জ¦ানাযা নামাজ অনুষ্ঠিত হয়। পরে মরহুমের নিজ গ্রামের বাড়ি ঘিবা গ্রামে আরেকটি বিশাল লোকের সমাগমে জ¦ানাযা নামায শেষে পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন হয়।

এদিকে, প্রিয় নেতার মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের সাথে সমবেদনা জ্ঞাপন করেছেন শার্শা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, সহ সভাপতি আলহাজ¦ সালেহ আহমেদ মিন্টু, যুগ্ম সাধারণ সম্পাদক ও যশোর জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ ইব্রাহিম খলিল, বেনাপোল পৌর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ¦ এনামুল হক মুকুল, সাধারণ সম্পাদক আলহাজ¦ নাসির উদ্দিন, যশোর জেলা আওয়ামীলীগের সাবেক শিক্ষা বিষয়ক সম্পাদক আসিফ-উদ-দৌলা অলোক, শার্শা উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আসাসুজ্জামান আসাদ, কোষাধ্যক্ষ আলহাজ¦ ওয়াহিদুজ্জামান, বেনাপোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ বজলুর রহমান, উপজেলা যুবলীগের সভাপতি ও জেলা পরিষদের সদস্য অহিদুজ্জামান, সাধারণ সম্পাদক ও সাবেক চেয়ারম্যান সোহরাব হোসেন, বেনাপোল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি তাহাজ্জেল হোসেন ভোলা, সাধারণ সম্পাদক সাহিদুজ্জামান শহীদ, উপজেলা যুবলীগ নেতা জাহাঙ্গীর হোসেন, ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুর রহিম সরদার, সাধারণ সম্পাদক ইকবল হোসেন রাসেল, বেনাপোল পৌর যুবলীগের যুগ্ম আহবায়ক ও পৌর কাউন্সিলর আহাদুজ্জামান বকুল, সদস্য জসীম উদ্দিন, সেচ্ছাসেবকলীগের সভাপতি জুলফিকার আলী মন্টু, সাধারণ সম্পাদক কামাল হোসেন, ছাত্রলীগের সাবেক সভাপতি মামুন, সাধারণ সম্পাদক তৌহিদসহ স্থানীয় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় প্রাতিষ্ঠানিক নেতৃবৃন্দ ও সূধীবৃন্দ।

এছাড়া প্রিয় নেতার মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের সাথে সমবেদনা জ্ঞাপন করে আরো বিবৃতি দিয়েছেন বাহাদুরপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান মফিজুর রহমান, বাহাদুরপুর ইউনিয়ন আওয়ামীলীগের সহ সভাপতি বকতিয়ার মেম্বর, সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান মেম্বর, সাবেক সাংগঠনিক সম্পাদক ও মেম্বর শাহাজান আলী মিয়া, কৃষি বিষয়ক সম্পাদক ফারুখ হোসেন, শ্রম বিষয়ক সম্পাদক ও সাবেক মেম্বর লিয়াকত আলী ভান্ডারী, আওয়ামীলীগ নেতা বাদশা মল্লিক, মোশারফ হোসেন, যুবলীগ নেতা আসাদুজ্জামান আশা ও বাহার আলী, বাহাদুরপুর ইউনিয়ন যুবলীগের সহ সভাপতি আক্কাচ আলী, সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম বিশ^াষ, জুলহাস হোসেন, প্রচার সম্পাদক তরিকুল ইসলাম, ৮নং শাখারীপোতা ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি রকিব সরদার, সাধারণ সম্পাদক আমির হোসেন, যুবলীগের সভাপতি কামাল মোল্লা, সাধারণ সম্পাদক শামীমুর রহমান, ধান্যখোলা ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আদম আলী, সাধারণ সম্পাদক হাসান আলী মেম্বর, যুবলীগের সভাপতি শফিয়ার রহমান, সাধারণ সম্পাদক ওমর ফারুখ ভোটার, ডুবপাড়া-বুজতলা ও লটাদিঘা ওয়ার্ড আওয়ামীলীগের সিনিয়র নেতা মুকুল হোসেন, নাজির হোসেন, মিন্টু, জমাত আলী, শুকচাঁন, জসীমউদ্দিন, যুবলীগ নেতা আব্দুর রাজ্জাক, সাকের আলী মেম্বর, ডুবপাড়া-বুজতলা ও লটাদিঘা ওয়ার্ড আওয়ামীলীগের সিনিয়র নেতা আলতাফ হোসেনসহ স্থানীয় আওয়ামীলীগের সকল সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here