ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১৯ হাজার ছাড়াল, মৃত্যু ৭৩

0
30

খবর৭১ঃ চলতি বছর দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা ১৯ হাজার ছাড়িয়েছে। আর এডিস মশাবাহী এই জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৩ জন।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলতি বছর আজ (০৫ অক্টোবর) পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ১৯ হাজার ১৩৩ জন।

সব শেষ গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৯৭ জন। এর মধ্যে ঢাকায় ১৫১ জন আর ঢাকার বাইরে ৪৬ জন। আর মারা গেছেন দুজন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, চলতি অক্টোবরের প্রথম পাঁচ দিনে ৯৩৬ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া সেপ্টেম্বরে সাত হাজার ৮৪১ জন, আগস্টে সাত হাজার ৬৯৮ জন, জুলাইয়ে দুই হাজার ২৮৬ জন এবং জুন মাসে ২৭২ জন ও মে মাসে ৪৩ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। বছরের প্রথম চার মাস কোনো ডেঙ্গু রোগী শনাক্ত হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, বর্তমানে ঢাকার ৪৬টি সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৭৩১ জন এবং অন্যান্য বিভাগে ভর্তি আছেন ১৭০ জন।

চলতি বছর ডেঙ্গুতে মারা যাওয়া ৭৩ জনের মধ্যে ঢাকা বিভাগে ৬৮ জন, চট্টগ্রাম বিভাগে দুইজন, খুলনা ও রাজশাহী বিভাগে এক জন করে।

দেশের ইতিহাসে ২০১৯ সালে ডেঙ্গুর প্রকোপ ছিল সবচেয়ে বেশি। ওই বছর প্রথমবারের মতো ডেঙ্গু বিস্তৃত হয় ৬৪ জেলায়। সেসময় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা লাখ ছাড়ায় এবং এই রোগে আক্রান্ত হয়ে ১৪৮ জনের মৃত্যুর খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। যদিও ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার হাসপাতাল ও চিকিৎসকদের কাছ থেকে আড়াইশ’র বেশি মানুষের এই রোগে মৃত্যুর খবর পাওয়া গেছে। মাঝে ২০২০ সালে মশাবাহিত রোগটির প্রকোপ কিছুটা কম ছিল। সেবার এক হাজার ৪০৫ জন ডেঙ্গু আক্রান্ত হন। তাদের মধ্যে মারা যান সাতজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here