বাহরাইন-বাংলাদেশের সাংস্কৃতিক সম্পর্ক জোরদারে বৈঠক

0
40

খবর৭১ঃ  বাহরাইনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলাম দেশটির সংস্কৃতি ও প্রত্নতত্ব বিষয়ক সংস্থার প্রধান শেখা মাই বিনতে মোহাম্মদ আল খলিফার নিজ কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাৎ করেছেন।

সম্প্রতি তিনি বাংলাদেশ থেকে মুদ্রিত ‘বুক অব মস্ক’ এর প্রথম এডিশনের (২০১৮) রিপ্রিন্ট (২০২১) এর একটি কপি উপহার দেন।

উল্লেখ্য, এতে শেখা মায় মুখবন্ধ লিখেছেন। একই সঙ্গে রাষ্ট্রদূত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনীর একটি কপি তার হাতে তুলে দেন। শেখা মাই সংস্কৃতি ও ইতিহাস বুঝতে এ ধরনের বইয়ের প্রয়োজনীয়তার কথা গুরুত্বের সঙ্গে তুলে ধরেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন- সংস্কৃতি ও কলা বিষয়ক মহাপরিচালক শেখা হালা বিনতে মোহাম্মদ আল খলিফা। এ সময় যৌথ সহযোগিতার মাধ্যমে দুই দেশের মধ্যকার সাংস্কৃতি সম্পর্ক আরো জোরদার করার বিষয়ে আলোচনা করা হয়।

ড. মো. নজরুল ইসলাম সাংস্কৃতিক সমৃদ্ধি অর্জনে সব পক্ষকে সম্পৃক্ত করার বিষয়ে তার ক্রমাগত আগ্রহের জন্য শেখা মাইকে ধন্যবাদ জানান। ২০২১-এ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের কথা উল্লেখ করে তিনি বলেন, এই বছরের মধ্যেই দূতাবাস একটি ফিল্ম ফেস্টিভ্যাল ও স্বনামধন্য চারুশিল্পীর চিত্রকলা প্রদর্শনীর পাশাপাশি ফুড ফেস্টিভ্যাল আয়োজনের পরিকল্পনা করেছে।

তিনি বলেন, তার দেশের অনেক সাংস্কৃতিক দিক রয়েছে যা তিনি বাহরাইনের জনগণের সঙ্গে ভাগাভাগি করতে আগ্রহী। তিনি আশা প্রকাশ করেন, আগামী দিনগুলোতে দূতাবাস এবং সাংস্কৃতি অধিদপ্তর পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় ও দৃষ্টিভঙ্গির লক্ষ্য অর্জনে সাংস্কৃতিক অঙ্গনে একযোগে কাজ করে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here