কান্দাহারের পর লস্করগাহ শহর দখল করেছে তালেবান

0
274

খবর৭১ঃ  আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহ দখল করেছে তালেবান। দেশটির একটি নিরাপত্তা সূত্র আজ শুক্রবার এ তথ্য জানিয়েছে। তালেবানের পক্ষ থেকেও এমন দাবি করা হয়েছে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আফগানিস্তানের একই নিরাপত্তা সূত্র জানায়, তালেবানের সঙ্গে সমঝোতার পর সেনাবাহিনী ও সরকারি কর্মকর্তারা লস্করগাহ শহর ত্যাগ করেছেন।
সূত্রের বরাত দিয়ে বিবিসি অনলাইনও আজ জানায়, লস্করগাহর শহরের নিয়ন্ত্রণ তালেবান নিয়েছে। তবে তারা স্বাধীনভাবে এ তথ্যের সত্যতা যাচাই করতে পারেনি।

তালেবান আজই আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম কান্দাহার শহর দখল করে। তালেবানের এক মুখপাত্র টুইট করে বলেন, কান্দাহার সম্পূর্ণভাবে জয় করা হয়েছে। তালেবান যোদ্ধারা শহরের শহীদ চত্বরে পৌঁছে গেছে।

স্থানীয় এক বাসিন্দাও কান্দাহার তালেবানের দখলে যাওয়ার তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, শহর থেকে গণহারে সরকারি বাহিনী প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

একসময় কান্দাহার তালেবানের শক্ত ঘাঁটি ছিল। কৌশলগতভাবে শহরটির যথেষ্ট গুরুত্ব রয়েছে। তাই শহরটির দখল তালেবানের জন্য একটা বড় জয় হিসেবে দেখা হচ্ছে। লস্করগাহও গুরুত্বপূর্ণ শহর হিসেবে বিবেচিত।

তালেবানের হাতে আফগানিস্তানের একের পর এক শহরের পতন ঘটছে। এর ধারাবাহিকতায় গতকাল বৃহস্পতিবার এক দিনেই গজনি, হেরাত ও কালা-ই-নাউ শহরের দখল নেয় তালেবান। এর আগে ফাইজাবাদ, ফারাহ, পুল-ই-খুমরি, জারাঞ্জ, কুন্দুজ, তাকহার, সার-ই-পল, তালুকান ও সেবারঘান শহর তালেবানের দখলে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here