সুন্দরবনে আবারও আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস

0
311

বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকায় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। সোমবার (৩ মে) দুপুরে ১২টায় এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে বন বিভাগ, শরণখোলা ও মোরেলগঞ্জ ফায়ার সার্ভিস এর দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। তবে কি ভাবে আগুনের সূত্রপাত ও পরিমান জায়গায় আগুন ছড়িয়েছে তাৎক্ষনিক ভাবে তা জানাতে পারেনি বনবিভাগ।
বাগেরহাট সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকায় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে আগুন নিয়ন্ত্রনে ফায়ার সার্ভিস ও বনবিভাগের কর্মীরা কাজ চালিয়ে যাচ্ছে। আগুন যাতে বনের মধ্যে ছড়াতে না পারে সে জন্য আমরা আগুনের স্থানের দেড় কিলোমিটার এলাকাজুৃৃড়ে চার-পাশে ফায়ার ক্যানেল কাটা শুরু করেছি। আশাকরি খুব তারাতারি আগুন নিয়ন্ত্রণে আনতে পারব। কি কারনে আগুন লেগেছে এ মুহুর্তে তা বলা যাচ্ছে না। তদন্ত কমিটি গঠন করে আগুন লাগার প্রকৃত উৎঘাটন করা হবে।
বাগেরহাট ফায়ার সার্ভিস এর উপ-সহকারী পরিচালক গোলাম সরোয়ার বলেন, সুন্দরবনে আগুন নিয়ন্ত্রনে শরণখোলা ও মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি ইউনিট কাজ করছে। ফায়ার সার্ভিসের কর্মীদের সাথে স্থানীয় লোকজন ও বন বিভাগের কর্মীরা সহয়তা করছে।
শরণখোলা স্টেশন কর্মকর্তা আব্দুল মান্নান বলেন, আগুন লাগার খবর পেয়ে দ্রুত সময়ে আমরা ঘটনাস্থলে পৌছাই। সেখানে ফায়ার সার্ভিস, সিপিজি সদস্য, বনরক্ষী ও এলাকাবাসি যৌথ ভাবে আগুন নিয়ন্ত্রনে কাজ করছে।
উল্লেখ্য, এরআগে ৮ ফ্রেরুয়ারী বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর টহল ফাঁড়ির কাছে ২৭ নম্বর কর্ম্পাটমেন্টের বনে আগুন লেগে পুড়ে যায় ৫ শতক বনভূমি। এদিকে সুন্দরবন বিভাগের তথ্যমতে, সুন্দরবনে গত ২০ বছরে ২৫ বার আগুন লেগে পুড়ে যায় প্রায় ৮০ একর বনভূমি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here