বাংলাদেশে করোনার টিকা উৎপাদনে চুক্তি, ফর্মুলা গোপন রাখার শর্ত

0
21

খবর৭১ঃ প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে টিকা উৎপাদন করছে বিশ্বের অনেক দেশ।এবার বাংলাদেশে করোনার টিকা উৎপাদন হতে যাচ্ছে। রাশিয়ার সঙ্গে যৌথভাবে করোনাভাইরাসের টিকা উৎপাদনের জন্য চুক্তি সই করেছে বাংলাদেশ।তবে বাংলাদেশকে শর্ত দিয়েছে রাশিয়া। টিকা উৎপাদনের ফর্মুলা বাংলাদেশ কাউকে দেখাতে পারবে না।

বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।এ ছাড়া রাশিয়ার সঙ্গে যৌথভাবে টিকা উৎপাদনের পাশাপাশি বাণিজ্যিকভাবেও বাংলাদেশ টিকা কিনবে বলে জানান তিনি।

ড. মোমেন বলেন, করোনা সংক্রমণ মোকাবিলায় টিকা পাওয়ার জন্য সরকার চীনের পাশাপাশি রাশিয়ার সঙ্গেও যোগাযোগ করছে। রাশিয়া আমাদের টিকা দিতে সম্মতির কথা জানিয়েছে। তবে বাংলাদেশের যে চাহিদা, সেটা তারা পূরণ করতে পারবে না বলে জানিয়েছে। এ জন্য তারা টিকার ফর্মুলা দিতে রাজি হয়েছে।

সম্প্রতি রাশিয়ার সঙ্গে ওই চুক্তি হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা (রাশিয়া) জানিয়েছে, যৌথভাবে টিকা উৎপাদন হতে পারে। তবে বাংলাদেশকে একটা কাজ করতে হবে। টিকা উৎপাদনের ফর্মুলা বাংলাদেশ কাউকে দেখাতে পারবে না। টিকার ফর্মুলা গোপন রাখা হবে, এটা কাউকে জানানো হবে না, এই শর্তে আমরা চুক্তি সই করেছি। বিভিন্ন রকমের আনুষ্ঠানিক দলিলে সই করেছি। রাষ্ট্রীয় পর্যায়ে যৌথ উৎপাদনের বিষয়ে চুক্তিটা হয়েছে।

তিনি জানান, বাংলাদেশে টিকা উৎপাদনে সক্ষম এমন একাধিক প্রতিষ্ঠানের নামের তালিকা রাশিয়াকে দেওয়া হয়েছে। এখন রাশিয়া এক বা একাধিক প্রতিষ্ঠানকে এ ফর্মুলা দিতে পারে। রাশিয়া যৌথভাবে বাংলাদেশে উৎপাদিত টিকা তৃতীয় দেশে রপ্তানির প্রস্তাবও মেনে নিয়েছে বলেও জানান ড. মোমেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here