টিকার চালান না দেওয়ায় ভারতের সেরামকে অ্যাস্ট্রাজেনেকার আইনি নোটিশ

0
106

খবর৭১ঃ ভারতের সেরাম ইনস্টিটিউটকে (এসআইআই) আইনি নোটিশ পাঠিয়েছে ব্রিটিশ-সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা।

সময়মতো টিকার চালান সরবরাহ করতে না পারায় এই নোটিশ পাঠানো হয়েছে বলে এনডিটিভি জানিয়েছে।

কোভিশিল্ড উৎপাদনে অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তিবদ্ধ সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত টিকাটি তারা সেরামকে দিয়ে তৈরি করাচ্ছে।

মঙ্গলবার সেরামের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা এক সাক্ষাৎকারে বলেন, অ্যাস্ট্রাজেনেকা টিকা সরবরাহে দেরির কারণে আমাদের একটি আইনি নোটিশ পাঠিয়েছে এবং আর ভারত সরকার বিষয়টি সম্পর্কে জানে।

অন্য দেশে টিকা রপ্তানির ক্ষেত্রে ভারত সরকারের স্থগিতাদেশ এবং ভারত সরকারের সঙ্গে তাদের ‘প্রথম দাবি’বিষয়ক চুক্তির কারণে টিকা সরবরাহে দেরি হচ্ছে বলে জানান তিনি। বিষয়টি বিদেশিদের কাছে ব্যাখ্যা করাটাও দুরূহ যে, বাজারে তারা বেশি দামে এই টিকা বিক্রি করছেন।

সেরামের প্রধান নির্বাহী জানান, তাদের প্রতিষ্ঠান মাসে ছয় থেকে সাড়ে ছয় কোটি ডোজ টিকা উৎপাদন করে চলেছে। তারা এ পর্যন্ত ১০ কোটি ডোজ টিকা ভারতের কেন্দ্রীয় সরকারকে দিয়েছে এবং ছয় কোটি ডোজ টিকা রপ্তানি করেছে।

পুনাওয়ালা বলেন, বিদেশে টিকা রপ্তানির চুক্তি পূরণের আইনি জটিলতা মীমাংসার চেষ্টা চলছে। সেরাম ইনস্টিটিউট ভারতের বাজারে প্রথমে টিকা সরবরাহে অগ্রাধিকার দিতে গিয়ে সময়মতো অন্য দেশে টিকার চালান পাঠাতে পারছে না। তবে এ পর্যন্ত সবপক্ষই পরিস্থিতি বুঝতে চেষ্টা করেছে। ভারত সরকারও এই জটিলতা কীভাবে কাটিয়ে ওঠা যায় সেটি পর্যালোচনা করে দেখছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here