ভারতের উপহার ১০৯টি এ্যাম্বুলেন্সের একটি দেশে পৌঁছেছে

0
219

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল : বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতের উপহার ১০৯ টি অ্যাম্বুলেন্সের একটি বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। রবিবার রাতে অ্যাম্বুলেন্সটি বেনাপোল স্থলবন্দরে পৌছালে ওয়্যাারহাউস টার্মিনালে বিশেষ নিরাপত্তায় রাখা হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের আগে ও পরে পর্যায়ক্রমে বাকি অ্যাম্বুলেন্সগুলি এসে পৌঁছাবে। ঢাকায় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী স্বাধীনতার অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আনুষ্ঠানিকভাবে এ উপহার নরেন্দ্র মোদী হস্তান্তর করবেন বলে জানা গেছে।

অ্যাম্বুলেন্সটির বাংলাদেশি আমদানিকারক দি ভারতীয় হাইকমিশনার। রফতানিকারক ভারতের ইসএমএল ইসুজি। বেনাপোল বন্দর থেকে পণ্য চালানটি ছাড় করাবেন জেড আর করপোরেশন সিএন্ডএফ এজেন্ট। প্রতিটি অ্যাম্বুলেন্সের ভারতীয় মুল্য ১৭ লাখ ১৭ হাজার ২০০ রুপি। যা বাংলাদেশি টাকায় ২০ লাখ ২০ হাজার ২০০ টাকা। তবে এ এ্যাম্বুলেন্সগুলো শুল্ক মুক্ত সুবিধায় বন্দর থেকে ছাড় হবে বলে জানাগেছে।

পণ্যছাড় কারক প্রতিষ্ঠান উত্তরা মোটরসের কর্মকর্তা জাকারিয়া ইমতিয়াজ জানান, অ্যাম্বুলেন্সটি বেনাপোল বন্দরের শেডে রাখা হয়েছে। বন্দর ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ঢাকায় নেয়া হবে। বাকি ১০৮টি অ্যাম্বুলেন্সও পর্যাক্রমে বাংলাদেশে আসবে। তিনি আরও জানান, উপহার হিসেবে আসা প্রথম অ্যাম্বুলেন্সটিতে ভেন্টিলেশন সুবিধা রয়েছে। অর্থাৎ কার্ডিয়াক রোগী বহনের সুযোগ থাকছে এতে।

বেনাপোল কাস্টম হাউসের কমিশনার আজিজুর রহমান জানান, ভারতীয় প্রধানমন্ত্রীর দেয়া উপহার অ্যাম্বুলেন্সগুলি বেনাপোলে এসে পৌঁছালে সেগুলি অগ্রাধিকারের ভিত্তিতে দ্রুত ছাড় করানোর ব্যবস্থা করা হবে।

বেনাপোল বন্দরের সহকারী পরিচালক(ট্রাফিক) আতিকুল ইসলাম জানান, এ্যাম্বুলেন্স প্রবেশের বিষয়টি আনুষ্ঠানিকভাবে কেউ বন্দর কর্তৃপক্ষকে জানাননি। তবে সিএন্ডএফ এজেন্ট তাদের মৌখিক ভাবে বলেছে একটি এ্যাম্বুলেন্স ঢুকেছে যেটি ভারতের উপহার। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে চিঠি পেলে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থায় রাখা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here