লকডাউন নয়, স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী

0
51

খবর৭১ঃ
করোনার সংক্রমণ বাড়ার জন্য স্বাস্থ্যবিধি না মানাকে দায়ী করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, লকডাউনের সিদ্ধান্ত রাষ্ট্রীয় পর্যায়ের। এ বিষয়ে চিন্তাভাবনা নেই। স্বাস্থ্যবিধি মানতে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বুধবার দুপুরে রাজধানীর বিসিপিএস কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যবিধি না মানার কারণে সংক্রমণ বাড়ছে এমন মন্তব্য করে মন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি না মেনেই পর্যটন কেন্দ্রে ভ্রমণ, বিয়ে, ওয়াজ মাহফিল হচ্ছে। গণপরিবহন, রেস্তোরাঁ, পর্যটনে ভিড় কমাতে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

ইউরোপ থেকে আসা প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন স্ট্রেইন কোথাও ছড়ায়নি, নিয়ন্ত্রণেই আছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, আমাদের বিজ্ঞানীরা প্রতিনিয়ত করোনার নতুন স্ট্রেইন নিয়ে গবেষণা করছেন। এ পর্যন্ত দশ জনকে শনাক্ত করা হয়েছে। তারা ইউরোপ থেকে আগত। তবে সেই স্ট্রেইনগুলো ছড়ায়নি, নিয়ন্ত্রণে আছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, তাদের পর্যবেক্ষণ করতে আলাদা রাখা হয়েছে। এয়ারপোর্টে স্ক্রিনিং জোরদার করা হচ্ছে। হোটেলে কোয়ারেন্টাইন মানতে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, গত এক মাসে প্রায় ২০ লাখ মানুষ চট্টগ্রাম অঞ্চলে ভ্রমণে গেছেন। এক কোটির বেশি মানুষ বিয়েসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অংশ নিয়েছেন। করোনা নিয়ন্ত্রণে রাখতে হলে এর উৎপত্তিতেও নজর দিতে হবে।

মন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, টিকা নিলেই করোনা মুক্ত হয়ে যাবেন না। খুব বেড়ে গেলে তখন নিয়ন্ত্রণে আনা যাবে না। চিকিৎসার জন্য আমাদের খুব বেশি বেড নেই। এমনকি কোনো দেশেরই নেই।

জাহিদ মালেক বলেন, আমরা অনেক ভাগ্যবান যে জাতির জনকের জন্মশতবার্ষিকী পালন করতে পারছি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জানতে পারলে বাংলাদেশকে জানা সম্ভব।

তিনি আরও বলেন, স্বাধীনতার তিন বছরের মধ্যে একটি সুশৃঙ্খল রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন বঙ্গবন্ধু। তবে যারা দেশের স্বাধীনতা চায়নি, তারা বঙ্গবন্ধুকে হত্যা করেছে। তার কন্যা শেখ হাসিনার ওপর বোমা হামলা করা হয়।

অনুষ্ঠানে স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান বলেন, স্বাস্থ্য খাতে বর্তমানে বছরে খরচ হচ্ছে ৩৯ হাজার কোটি টাকা। এই থেকে বুঝা যায় কিভাবে স্বাস্থ্য খাত এগিয়ে গেছে।

এ সময় তিনি এই টাকা যথাযথভাবে খরচ করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহা-পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে এই দেশের জন্ম হতো না। তার আদর্শ লালন করতে হবে। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে আমাদের দেশকে এগিয়ে নিতে হবে।

এ সময় স্বাস্থ্যের অতিরিক্ত পরিচালক নাসিমা সুলতানাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here