তুর্কি জাতি ও তুর্কি অধিকার রক্ষার চেষ্টা করা হচ্ছে:এরদোয়ান

0
85
এরদোয়ান
এরদোয়ান

খবর ৭১: এরদোয়ান বলেন, আমাদের নৌবাহিনী তাদের অভিজ্ঞতা, শৃঙ্খলা, যোগ্য কর্মী দিয়ে যে সাফল্য অর্জন করেছে তাতে আমরা গর্বিত।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, পূর্ব ভূমধ্যসাগরে তুর্কি জাতি এবং তুর্কি সাইপ্রাসের অধিকার রক্ষার চেষ্টা করা হয়েছে।

গত বছর আঙ্কারা পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে গ্যাস অনুসন্ধানে জাহাজ পাঠিয়েছিল। এই অঞ্চলের দাবি করে তুরস্ক ও উত্তর সাইপ্রাস।

নৌশক্তির জানান দিয়ে এরদোয়ান বলেন, আমরা বিশ্বে ১৩০টিরও বেশি নৌ প্ল্যাটফর্ম রপ্তানি করেছি। যার ব্যয় ৩ বিলিয়ন ডলারেরও বেশি। যার সবই আমাদের শিপইয়ার্ডে তৈরি হয়েছে।

তিনি বলেন, তুরস্ক এমন ১০টি দেশের মধ্যে একটি, যারা তাদের নিজস্ব যুদ্ধজাহাজ ডিজাইন, নির্মাণ ও রক্ষণাবেক্ষণ করতে পারে। আমাদের নৌ শক্তিকে বিশ্বে একটি পরাশক্তি হিসেবে তৈরি করতে বদ্ধপরিকর।

এরদোয়ান বলেন, তুরস্কের প্রতিরক্ষা রপ্তানি ২৪৮ মিলিয়ন ডলার থেকে বেড়ে ৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। আমাদের সামরিক জাহাজ নির্মাণ শিল্পের সক্ষমতা এখন বিশ্বজুড়ে পরিচিত।

ক্ষমতায় আসার পর থেকে তুরস্ককে বিশ্ব দরবারে গুরুত্বপূর্ণ হিসেবে তুলে ধরতে নানা পদক্ষেপ নিয়ে চলেছেন এরদোয়ান। শুরু থেকেই বিশ্বের একাধিক ক্ষেত্রে যুদ্ধে নিজেদের যুক্ত করেছে তুরস্ক। তবে বাইডেন প্রশাসনের সঙ্গে কেমন সম্পর্ক হবে তুরস্কের তা নিয়ে এখনো স্পষ্ট কিছু বলা যাচ্ছে না। সময়ই বলে দেবে যে, এরদোয়ান সফল হবেন কি না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here