চিনির বিকল্প হতে পারে যেসব জিনিস

0
269

খবর৭১ঃ
খাদ্যতালিকা থেকে চিনি বাদ দেয়ার পরামর্শ দিয়ে থাকেন প্রায় সব চিকিৎসক। তবে চিনি নয় খেলেন না, তা হলে কি পুরো চিনি বাদ? না কি এর কোনো বিকল্প আছে? অনেকেই ভেবে বসেন, চিনি বারণ কিন্তু কৃত্রিম চিনি খাওয়া যাবে। কিন্তু জানেন কি, এই কৃত্রিম চিনি শরীরের জন্য আরও বেশি ক্ষতিকর। এতে থাকা অ্যাসপার্টেম শরীরে চিনির চেয়েও বেশি ক্ষতি করে। মেদ বৃদ্ধি থেকে শুরু করে শরীরের অন্যান্য সমস্যাকেও উস্কে দেয়।

বিশেষজ্ঞদের দাবি, সাধারণ চিনির চেয়ে প্রায় ২০০ গুণ বেশি মিষ্টি অ্যাসপার্টেম কৃত্রিম চিনির অন্যতম উপাদান। কৃত্রিম চিনিতে ওজন কমে না, উল্টে এতে ব্যবহৃত উপাদান রক্তে শর্করার মাত্রাও খুব একটা নিয়ন্ত্রণ করতে পারে না।

তা হলে উপায়? চিনি ছাড়া পায়েস বা চিনি ছাড়া মুড়কি কি বানানো যায়? কিংবা প্রতিদিনকার কিছু কিছু রান্নাতেও চিনির ব্যবহার থাকেই। কিন্তু চিনি বন্ধ হলে কী করবেন? চিনির বদলে কী মেশাবেন রান্নায়?

চিকিৎসকদের মতে, চিনির বদলে খাঁটি মধু মেশান রান্নায়। স্বাদেও মন ভোলাবে, চিনির চেয়ে উপকারও বেশি। চিনির বিকল্প হিসেবে সবচেয়ে স্বাস্থ্যকর ন্যাচারাল সুইটেনার মধু। ১ টেবল চামচ মধুতে ক্যালোরির পরিমাণ থাকে ৬৪।

নারকেলের চিনি স্বাস্থ্যকর ও একেবারেই ডায়াবেটিক নয়। এই কারণে এর চাহিদা তুঙ্গে। নারকেল থেকে বানানো এই চিনিও ব্যবহার করতে পারেন রান্নায়। কোকোনাট সুগারে ক্যালোরি অনেক কম থাকে। ১ টেবল চামচ কোকোনাট সুগারে ক্যালোরির পরিমাণ ৪৫।

এটি চিনির চেয়ে বেশি মিষ্টি। তবু এর ক্যালোরি অনেক কম। হলেও গুড়ে ক্যালোরির পরিমাণ অনেক কম। ১ টেবল চামচ গুড়ে থাকে মাত্র ৪৭ ক্যালোরি। গুড়ের বদলে গুড়ের বাতাসাও ব্যবহার করতে পারেন রান্নায়।

ম্যাপল সিরাপ দিয়ে অনেক বড় বড় রেস্তরাঁতেও রান্না হয়। খাবারকে মিষ্টি যেমন করে, তেমনই এটি শরীরের ক্ষতি করে না। এর ক্যালোরিও অনেক কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here