মিয়ানমারের নির্বাচনের ফল অবৈধ ঘোষণা কমিশনের

0
30

খবর৭১ঃ সামরিক সরকারের নিয়োগ দেয়া নির্বাচন কমিশন চেয়ারম্যান গত নভেম্বরের নির্বাচন ফলকে ‘অবৈধ’ ঘোষণা দিয়েছে। রয়টার্সের খবরে বলা হয়, শুক্রবার রাজধানী নেপিদোতে মিয়ানমারের ইউনিয়ন ইলেকশন কমিশনের চেয়ারম্যান থেইন সোয়ে নভেম্বরের নির্বাচনের ফলকে অবৈধ বলে ঘোষণা দেন।

মিয়ানমারের সেনাবাহিনী গত ১ ফেব্রুয়ারি স্টেস কাউন্সেল অং সান সু চিসহ নির্বাচিত নেতাদের বন্দি করে ক্ষমতা গ্রহণ করে। এর পর থেকে দেশটিতে সাধারণ মানুষ সামরিক শাসনের বিরুদ্ধে বিক্ষোভ করছে। বিক্ষোভের মধ্যে জান্তা সরকারের নির্বাচন কমিশন এমন ঘোষণা দিল। আল-জাজিরার খবরে বলা হয়েছে, সামরিক সরকারের এমন সিদ্ধান্তের ফলে দেশটিতে বিক্ষোভ বাড়বে।

এদিকে জান্তা সরকার বিক্ষোভ দমনের জন্য সহিংসতার আশ্রয় নিয়েছে। শুক্রবার মিয়ানমারের সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুনে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছোড়া হয়েছে বলে বেশ কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী ইয়াঙ্গুন বিশ্ববিদ্যালয়ের পাশে বিক্ষোভের অন্যতম মূলকেন্দ্র হ্লেদান ডিস্টিক্টে শুক্রবারও বিক্ষোভ করেছে শিক্ষার্থীসহ সব শ্রেণি-পেশার মানুষ। এ সময় বিক্ষোভস্থল থেকে গুলির শব্দ শোনা গেছে।

শত শত বিক্ষোভকারী ইয়াঙ্গুনের নাটমাক সড়কের পাশে জাতিসংঘ কার্যালয়ের কাছেও জড়ো হচ্ছে। পুলিশ অবশ্য তা অবরোধ করে রেখেছে। ইয়াঙ্গুনে বিক্ষোভ চলাকালীন জাপানের ফটো সাংবাদিক ইউকি কিতাজিউমকে ধরে নিয়ে গেছে পুলিশ।

চ্যানেল নিউজ এশিয়া জানিয়েছে, সাংবাদিক আটকের বিষয়টি নিশ্চিত করেছে মিয়ানমারে জাপানের দূতাবাস। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবিগুলোতে দেখা যাচ্ছে, অন্যান্য বিক্ষোভকারীদেরও আটক করে নিয়ে যাচ্ছে পুলিশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here