টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেন ফাফ ডু প্লেসিস

0
26

সাদা পোশাকের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক টেস্ট অধিনায়ক ফাফ ডু প্লেসিস। মূলত টি-টোয়েন্টি ক্রিকেটকে প্রাধান্য দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন ফাফ ডু প্লেসিস।

কদিন আগেই পাকিস্তানের কাছে টেস্ট সিরিজ হেরেছে দক্ষিণ আফ্রিকা। ওই সিরিজে ব্যাট হাতে ভালো সময় যায়নি প্রোটিয়াদের অন্যতম সেরা ব্যাটসম্যান ফাফ ডু প্লেসিসের। তবে হুট করেই এই ফরম্যাটকে বিদায় জানালেন ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার। টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর বিষয়টি নিশ্চিত করেন নিজেই।

নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম, ইন্সটাগ্রামে নিজের অবসরের বিষয়টি নিশ্চিত করেন তিনি। সেই সাথে টেস্ট ক্রিকেটে তার পথচলার সঙ্গীদের কৃতজ্ঞতা জানান এই সাবেক ক্রিকেটার। তিনি লিখেন, “১৫ বছর আগে কেউ যদি আমাকে বলত, তুমি দক্ষিণ আফ্রিকার হয়ে ৬৯টি টেস্ট ম্যাচ খেলবে এবং দলকে নেতৃত্ব দিবে তাহলে তাদের কথা আমি বিশ্বাস করতাম না। আমার টেস্ট ক্যারিয়ার গড়ার পেছনে যাদের অবদান আছে তাদের ধন্যবাদ দিতে চাই, বিশেষ করে আমার স্ত্রী এবং পরিবারের প্রতি কৃতজ্ঞ আমি।”

করোনাভাইরাসের কারণে পেছানো হয়েছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। আর তাই এই বছরের পাশাপাশি পরের বছরও আয়োজন করা হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ফাফ ডু প্লেসিস জানান, আপাতত তার লক্ষ্য সামনের দুটি বিশ্বকাপ খেলা।

“সামনের দুটি বছরে, দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। যে কারণে আমার পুরো ফোকাস এখন এই দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপকে ঘিয়ে। আমি পুরো বিশ্বে ক্রিকেট খেলা চালিয়ে যেতে চাই। আমি বিশ্বাস করি এই ফরম্যাটে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটকে এখনো অনেক কিছু দেওয়ার আছে। তার মানে এই না যে ওয়ানডে ক্রিকেট নিয়ে আমার কোন পরিকল্পনা নেই। এই স্বল্প সময়ে আপাতত টি-টোয়েন্টি ক্রিকেটকে প্রাধান্য দিতে চাই।”

প্রোটিয়াদের হয়ে ৬৯ টেস্টে ৪০.০২ গড়ে করেছেন ৪১৬৩ রান। রয়েছে ১০টি শতক এবং ২১টি অর্ধ-শতক। এছাড়াও সাদা পোশাকের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকাকে ৩৯ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ডু প্লেসিস। এতে জয় রয়েছে ২৮টিতে এবং পরাজয় ১০টিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here