ভ্যাকসিন রফতানি করবে না ভারত

0
52
ফাইজারের টিকার অনুমোদন দিল ইউরোপীয় ইউনিয়ন

খবর৭১ঃ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাস টিকার রপ্তানিতে কয়েকমাসের নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। এই টিকা উৎপাদন করছে ভারতের টিকা তৈরি প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউট। সিরাম ইনস্টিটিউটের প্রধান বার্তা সংস্থা এসোসিয়েট প্রেস (এপি) কে দেয়া এক সাক্ষাৎকারে এমনটি জানিয়েছেন।

সিরাম ইনস্টিটিউট উন্নয়নশীল দেশগুলোর জন্য এক বিলিয়ন ডোজ টিকা তৈরির জন্য চুক্তিবদ্ধ হয়েছে। কয়েকমাস টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞার ফলে এসব দেশের টিকা পাওয়ার অপেক্ষা আরও বাড়ল।

সংস্থাটির সিইও আদর পুনাওয়াল্লা বলেন, ‘রবিবার ভারতীয় নীতিনির্ধারণী কর্তৃপক্ষ ভ্যাকসিনের জরুরি অনুমোদন দিয়েছে। কিন্তু শর্ত হলো, ঝুঁকিতে থাকা ভারতীয় জনগণের জন্য ডোজ নিশ্চিত করতে হবে। এজন্য রপ্তানি করতে পারবে না সিরাম ইন্সটিটিউট।’

বিশ্বের সবচেয়ে বড় টিকা তৈরির প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউট। উন্নয়নশীল দেশগুলোর টিকা নিশ্চিতের জন্য এই সংস্থা বড় অবদান রাখতে পারে। তবে নিষেধাজ্ঞার কারণে দরিদ্র দেশগুলোর টিকা পেতে আরও কয়েকমাস অপেক্ষা করতে হবে।

রবিবার ভারত দুটি টিকা প্রয়োগের জরুরি অনুমোদন দিয়েছে এবং সিরামকে শর্ত দিয়েছে যে কয়েকমাসের জন্য তারা টিকা রপ্তানি করতে পারবে না।

পুনাওয়াল্লা জানান, বেসরকারি বাজারে এই টিকা বিক্রি করা হবে না। কারণ এটি হলে অবৈধ মজুদ হতে পারে। এই মুহূর্তে আমরা ভারত সরকারকেই শুধু টিকা দিতে পারি।

তিনি বলেন, টিকার প্রথম ১০০ মিলিয়ন ডোজ ভারত সরকারকে ২০০ রুপির বিশেষ দামে দেয়া হবে। এরপর দাম আরও বাড়বে। এছাড়া বেসরকারি বাজারে এটি এক হাজার টাকা মূল্যে বিক্রি করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here