সড়কে শৃঙ্খলায় ১১১ সুপারিশ বাস্তবায়নে কাজ চলছে

0
59
সড়কে শৃঙ্খলায় ১১১ সুপারিশ বাস্তবায়নে কাজ চলছে

খবর৭১ঃ সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদার ও দুর্ঘটনা নিয়ন্ত্রণে ১১১ দফা সুপারিশ বাস্তবায়নে সরকার কাজ করছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, আশা করছি খুব দ্রুত এগুলো বাস্তবায়নে যারা কাজ করবেন তাদেরকে বিষয়টি বুঝিয়ে দিতে পারবো।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নিরাপদ সড়ক সংক্রান্ত টাস্কফোর্সের সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদার ও দুর্ঘটনা নিয়ন্ত্রণ করার জন্য সাবেক নৌমন্ত্রী শাজাহান খান ১১১টি সুপারিশমালা দিয়েছিলেন। এগুলো বাস্তবায়নের জন্য একটি টাস্কফোর্স গঠন করা হয়। সেই টাস্কফোর্সের দ্বিতীয় সভা আজকে আমরা করেছি। এই সভায় উপস্থিত সবাই কিছু সুচিন্তিত মতামত দিয়েছেন। আমরা প্রথম মিটিংয়ে ৪ জন সচিবের নেতৃত্বে চারটি কমিটি করে দিয়েছি। এগুলো পর্যালোচনা করে কীভাবে বাস্তবায়ন করা সম্ভব সেটার জন্য প্রত্যেক কমিটি আবার সুপারিশমালা দিয়েছেন।

সুপারিশ বাস্তবায়নে বেশি সময় নেওয়া হচ্ছে কি-না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বেশি সময় নেইনি। ২০১৯ সালের শুরুর দিকে এই কমিটি হয়েছিল। কমিটি হওয়ার পরই সভা করেছি। সেখানে চারটি কমিটি করেছি। তাদের মূল লক্ষ্য হলো- এই সুপারিশগুলো বাস্তবায়নে আমাদের করণীয় কী? তা ঠিক করা। তারা সেই করণীয় সম্পর্কে আজকে কিছু প্রস্তাবনা দিয়েছেন। আমরা সেগুলো পর্যালোচনা করছি, যেখানে যেটা প্রয়োজনে সেটা করছি এবং বাস্তবায়নের জন্য ব্যবস্থা নেবো। সেখানে প্রধানমন্ত্রীরও কতগুলো দিকনির্দেশনা রয়েছে। আমাদের আইন রয়েছে, সেই আইনেও বিধিমালা কিছু পাস হয়েছে। সেসব বিবেচনায় নিয়ে আমরা সুপারিশগুলো বাস্তবায়নে কাজ করবো।

১১১ দফা সুপারিশ বাস্তবায়নে মাঠপর্যায়ে কবে নাগাদ যেতে পারবেন? এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, বাস্তবায়নের কথা বললে আপনারা দেখবেন, এখন কেউ মোটরসাইকেলে হেলমেট ছাড়া চড়ে না। এরকম অনেক সুপারিশ ধীরে ধীরে বাস্তবায়নে যাচ্ছি। আমরা আরও তড়িৎ গতিতে কীভাবে বাস্তবায়ন করতে পারবো সেটা নিয়েই আলোচনা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here