কাবুলের ‘গ্রিন জোনে’ একের পর এক রকেট হামলা, নিহত ৮

0
56

খবর৭১ঃ ইরাকের রাজধানী বাগদাদের ‘গ্রিন জোনের’ পর এবার আফগানিস্তানের রাজধানী কাবুলের ‘গ্রিন জোনে’ মুহূর্মুহু রকেট হামলায় অন্তত আটজনের মৃত্যু হয়েছ। এসব রকেট কাবুলে অবস্থিত ইরানি দূতাবাস প্রাঙ্গনেও আঘাত হেনেছে। তবে কেউ হতাহত না হলেও ক্ষতিগ্রস্ত হয়েছে ইরান দূতাবাসের মূল ভবন।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানায়, সুরক্ষিত এলাকাটিকে লক্ষ্যে করে শনিবার অন্তত ২৩টি রকেট হামলা চালানো হয়। যার আঘাতে কমপক্ষে আট বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে। এছাড়া আহত ৩১ জন।

গ্রিন জোনে মূলত বিদেশি দূতাবাস এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কার্যালয় থাকে। এখন পযন্ত এই হামলার দায় কোন সশস্ত্র গোষ্ঠী স্বীকার করেনি। তালেবানকে দায়ী করা হলেও, তারা বারবার হামলায় জড়িত থাকার দায় অস্বীকার করেছে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান বলেন, ‘সন্ত্রাসীরা ছোট একটি ট্রাকের ওপর রকেট জড়ো করে তা ছোঁড়া শুরু করে। বিস্ফোরক ভর্তি ট্রাকটি কিভাবে কাবুলে প্রবেশ করতে পেরেছে তা তদন্ত করে দেখা হচ্ছে। ’

আফগান সরকার ও তালেবানদের মধ্যকার শান্তি আলোচনা স্থবির হয়ে পড়ার পর দেশটিতে সহিংস হামলার ঘটনা বেড়েছে। হামলার অন্যতম লক্ষ্যবস্তু হয়ে উঠেছে প্রায় ৫০ লাখ মানুষের শহর কাবুল।

কাবুল প্রশাসনের বিরুদ্ধে লড়াইরত তালেবান বিদ্রোহীরা এই হামলার দায় অস্বীকার করে বলেছে তারা অন্ধভাবে কোনও জনসমাগমের স্থানে কখনোই হামলা চালায় না।

গোষ্ঠীটির মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, ‘কাবুল শহরে রকেট হামলার সঙ্গে ইসলামিক আমিরাতের মুজাহিদিনদের কোনও সম্পৃক্ততা নেই।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here