মাওয়া পাড়ের সঙ্গে যুক্ত হচ্ছে পদ্মা সেতু

0
49
বৃহস্পতিবার বসতে পারে পদ্মা সেতুর ৩৭তম স্প্যান

খবর৭১ঃ পদ্মা সেতুতে ৩৮ নম্বর স্প্যান বসানোর কাজ শুরু হয়েছে। স্প্যানটি বসানো হলে মাওয়া পাড়ের সঙ্গে যুক্ত হবে পদ্মা সেতু। বৈরি আবহাওয়া উপেক্ষা করে শনিবার সকাল থেকেই ১ ও ২ নম্বর পিলারে ৩৮ নম্বর স্প্যান বসানোর কাজ চলছে। স্প্যানটি বসানো গেলে দৃশ্যমান হবে প্রায় পৌনে ৬ কিলোমিটার সেতু।

পদ্মা সেতুর ১ নম্বর পিলারটি মাওয়া প্রান্তে ভূমিতে। অন্যদিকে ২ নম্বর স্প্যানটি নদীতে। তাই ভাসমান ক্রেন তিয়ান-ইকে স্প্যান নিয়ে ১ নম্বর পিলারের কাছে আনার জন্য গত এক সপ্তাহের বেশি সময় ধরে নদীর পারে ড্রেজিং করা হয়েছে। যাতে করে সহজেই ক্রেনটি স্প্যান নিয়ে এক ও দুই নম্বর পিলারের মাঝে ভেসে থাকতে পারে।

মোট ৪১ টি স্প্যান দিয়ে তৈরি হচ্ছে পদ্মা বহুমুখী সেতু। আজ ৩৮ নম্বর স্প্যান বসানোর কাজ চলছে। ফলে আর বাকি থাকতে তিনটি স্প্যান।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পূর্ণ হওয়ার পর আগামী ২০২১ সালেই খুলে দেয়া হবে।

সেতু কর্তৃপক্ষ জানায়, পদ্মা সেতু নির্মাণে প্রয়োজন হবে ২ হাজার ৯১৭টি রোড ওয়ে স্লাব। রেলওয়ে স্লাব লাগবে ২ হাজার ৯৫৯টি।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে পদ্মা সেতুর কাঠামো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here