ঢাকা-১৮র ভোট মোটেও অংশগ্রহণমূলক হয়নিঃ মাহবুব তালুকদার

0
42
ঢাকা-১৮র ভোট মোটেও অংশগ্রহণমূলক হয়নি: মাহবুব তালুকদার

খবর৭১ঃ মাহবুব তালুকদার বলেন, ‘সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত আমি ঢাকা-১৮ নির্বাচনী এলাকার উপনির্বাচনে নিকুঞ্জ, খিলক্ষেত ও উত্তরার ১৪টি কেন্দ্রের ৭০টি বুথ পরিদর্শন করি। নির্বাচনের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে আমার ধারণা হয়েছে, বিগত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে এই নির্বাচন আরও নিচে নেমে গেছে। নির্বাচন মোটেও অংশগ্রহণমূলক হয়নি। আমি বিরোধী দলের কোনও পোলিং এজেন্টকে কোনও কেন্দ্রে দেখিনি।

বৃহস্পতিবার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ দাবি করেন।

বিরোধী দলের কোনও পোলিং এজেন্টকে কোনও কেন্দ্রে দেখা যায়নি এমনটা জানিয়ে নির্বাচন কমিশনার বলেন, ‘কেবল কুর্মিটোলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, খিলক্ষেতের ভোটকেন্দ্রে একটি বুথে মহিলা পোলিং এজেন্টের উপস্থিতি দেখতে পাই। পুরো নির্বাচনী এলাকায় একটি দলের পোস্টার, প্ল‌্যাকার্ড ও বিলবোর্ড দেখা যায়, যা আচরণ-বিধি অনুযায়ী নির্বাচনের পূর্বে তুলে ফেলা উচিত ছিল। নির্বাচনকে আমি কেবল প্রার্থীর বা দলের জয়-পরাজয় বলে মনে করি না।’

মাহবুব তালুকদার বলেন, ‘নির্বাচন হচ্ছে গণতন্ত্রে উত্তরণের একমাত্র অবলম্বন। নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, অংশীদারমূলক ও গ্রহণযোগ্য না হলে ক্ষমতার হস্তান্তর স্বাভাবিক হতে পারে না। নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য না হলে দেশের স্থিতিশীলতা, সামাজিক অস্থিরতা ও ব্যক্তির নৈরাশ্য বৃদ্ধি পায়। এর ফলে নৈরাশ্য থেকে নৈরাজ্য সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। নৈরাজ্য প্রবণতা কোনও গণতান্ত্রিক দেশের জন্য মোটেও কাম্য নয়। আমি নির্বাচন প্রক্রিয়ার সংস্কার প্রত্যাশা করি, তা না-হলে দেশ অনিশ্চিত গন্তব্যের দিকে অগ্রসর হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here