বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়াকে হু’র সতর্ক বার্তা

0
431
আমিরাতে করোনা ভাইরাসে প্রথম মৃত্যু

খবর৭১ঃ

প্রাণঘাতী নভেল করোনা ভাইরাস নিয়ে বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এদিকে ওয়েস্ট ভার্জিনিয়ায় এক জন আক্রান্ত হওয়ার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের সবগুলোতে ছড়িয়েছে এই ভাইরাস। সব মিলিয়ে গতকাল সন্ধ্যা পর্যন্ত বিশ্ব জুড়ে আক্রান্তের সংখ্যা প্রায় ২ লাখ ছাড়িয়েছে এবং মৃতের সংখ্যা ৮ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে।

নভেল করোনা ভাইরাসের বৈশ্বিক প্রাদুর্ভাবের মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে গতকাল সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি স্পষ্ট করে বলেছে, পরিস্থিতি যেভাবে দ্রুত বদলাচ্ছে, তাতে ভাইরাসের বিস্তার ঠেকাতে এ অঞ্চলের দেশগুলোকে এখনই কঠোর পদক্ষেপ নিতে হবে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, চীনকে বাদ দিলে ডব্লিউএইচওর হিসাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে প্রায় ৫০০ মানুষ প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ অঞ্চলের দেশগুলোর পরিস্থিতি ইউরোপ-আমেরিকার তুলনায় এখনো ভালো হলেও গত কয়েক দিনে দক্ষিণ-পূর্ব এশিয়ার পরিস্থিতিও অবনতির দিকে। গতকাল জানা গেছে, প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গেও চলে এসেছে করোনা ভাইরাস। লন্ডন থেকে মুম্বাই হয়ে কলকাতায় আসা স্থানীয় এক বাসিন্দার শরীরে মিলেছে করোনা ভাইরাস।

চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৬ হাজার ৩৬২ জন আক্রান্ত ও ১০৮ জনের মৃত্যু হয়েছে বলে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্যে দেখা গেছে। দেশটির ওয়াশিংটন অঙ্গরাজ্যে সবচেয়ে বেশি ৫৫ জনের মৃত্যু হয়েছে, এর পাশাপাশি নিউ ইয়র্ক অঙ্গরাজ্যে ১৬ জন ও ক্যালিফোর্নিয়ায় ১৩ জনের মৃত্যু হয়েছে। করোনা ভাইরাস সংকটের কারণে ৩০ দিনের জন্য বহিরাগত ভ্রমণকারীদের প্রবেশ নিষিদ্ধ করে সীমান্ত বন্ধ করে দেওয়ার নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইইউয়ের ২৬টি সদস্য রাষ্ট্রের পাশাপাশি আইসল্যান্ড, লিচেনস্টাইন, নরওয়ে ও সুইজারল্যান্ডও এই সিদ্ধান্ত অনুসরণ করবে বলে ধারণা করা হচ্ছে। তবে যুক্তরাজ্যের নাগরিকদের ক্ষেত্রে এই সিদ্ধান্ত প্রযোজ্য হবে না। করোনা ভাইরাস সংক্রমণে ইইউভুক্ত ইতালি ও স্পেনে মৃত্যুর সংখ্যা বাড়তে থাকার মুখে এ সিদ্ধান্ত নেওয়া হলো। খবর বিবিসি, রয়টার্স ও আল জাজিরার।

এদিকে মহামারি করোনা ভাইরাসের কারণে ছয় মাসের জন্য দুর্যোগ ঘোষণা করেছে ফিলিপাইন। এই ঘোষণার ফলে ভাইরাসটি প্রতিরোধে জরুরি রাষ্ট্রীয় তহবিল থেকে অর্থ বরাদ্দ করার সুযোগ পাবে কেন্দ্র ও প্রাদেশিক সরকার। করোনার বিস্তার ঠেকাতে মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদ বাদে সৌদি আরবের অন্য সব মসজিদে জামাতে নামাজ আদায় বন্ধ করা হচ্ছে। সৌদি আরবের জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিল মঙ্গলবার এই সিদ্ধান্ত নিয়েছে বলে সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে।

রিয়াদে কাউন্সিলের ঐ বিশেষ অধিবেশনে সিদ্ধান্ত হয়, নামাজ বন্ধ থাকলেও সব মসজিদ থেকে আগের মতোই আজান দেওয়া হবে। এছাড়া অস্ট্রেলিয়ায় অপ্রয়োজনীয় জনসমাগমে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেখানে ১০০র বেশি মানুষ কোথাও একত্রিত হতে পারবে না। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বুধবার নতুন এক ঘোষণায় দেশবাসীকে বিদেশ সফরের বিষয়ে অনুত্সাহিত করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here